Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সীমান্ত সুরক্ষা: যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র কিনছে ভারত


২৯ সেপ্টেম্বর ২০২০ ১২:২৯

চীনের সঙ্গে যুদ্ধ পরিস্থিতির মধ্যেই যুক্তরাষ্ট্র থেকে দুই হাজার ২৯০ কোটি টাকার যুদ্ধাস্ত্র কেনার সিদ্ধান্ত নিয়েছে ভারত। খবর পিটিআই।

সরকারি সূত্রের বরাতে পিটিআই জানিয়েছে, ভারতীয় সেনাবাহিনীর প্রস্তাবে সবুজ সংকেত দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। নতুন অস্ত্রের মধ্যে অ্যাসল্ট রাইফেলের ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে বলেও সূত্র নিশ্চিত করেছে।

এদিকে, দীর্ঘ দিন ধরেই সমরাস্ত্রের আধুনিকীকরণের দাবি জানিয়ে আসছিল ভারতের সেনাবাহিনী। সে কথা মাথায় রেখেই এবার বিপুল পরিমাণ অস্ত্র কেনার অনুমতি দেওয়া হয়েছে বলে কেন্দ্রীয় সরকারের সূত্র জানিয়েছে।

ভারতীয় সেনা সূত্র জানাচ্ছে, যুক্তরাষ্ট্রের কাছ থেকে প্রায় ৭২ হাজার অত্যাধুনিক অ্যাসল্ট রাইফেল কিনবে ভারত। মূলত চীন এবং পাকিস্তান সীমান্তে নিয়োজিত সেনাদেরকে এই রাইফেল দেওয়া হবে। রাইফেল ছাড়াও নৌ এবং বিমান সেনাদের জন্য স্মার্ট অ্যান্টি এয়ারফিল্ড ওয়েপন সিস্টেম কেনা হবে বলে জানা গেছে।

অন্যদিকে, অ্যাসল্ট রাইফেল কিনতে খরচ হচ্ছে ৭৮০ কোটি টাকা। আর ৯৭০ কোটি টাকা ব্যয় হবে নতুন অ্যান্টি এয়ারফিল্ড ওয়েপন কিনতে।

প্রসঙ্গত, ২০১৭ সাল থেকেই ভারতীয় স্থল বাহিনীর আধুনিকীকরণের কাজ শুরু হয়েছে। লাইট মেশিন গান, রাইফেল, কারবাইনও বদলানো হচ্ছে। তার সূত্র ধরেই, এবার রাইফেলের পাশাপাশি আধুনিক মেশিন গান এবং কারবাইন কেনা হচ্ছে বলে জানা গিয়েছে। একইসঙ্গে উন্নত রেডিও সেটও কেনা হচ্ছে। সিমলেস ওই রেডিও সেটের ট্রান্সমিশন সীমান্তে বিপক্ষের সেনারা ট্র্যাক করতে পারবে না বলে সেনা সূত্র জানিয়েছে।

অ্যাসল্ট রাইফেল চীন ভারত যুক্তরাষ্ট্র সমরাস্ত্র

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর