Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩ ফসলি জমিতে সৌর বিদ্যুৎ প্রকল্প নির্মাণের প্রতিবাদে মানববন্ধন


২৯ সেপ্টেম্বর ২০২০ ১৮:২০

চুয়াডাঙ্গা: ‘বিদেশি সৌর বিদ্যুৎ চাই না, আমাদের জমি চাই’— এমন দাবি নিয়ে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছেন চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার রায়পুর ইউনিয়নের কৃষ্ণপুর গ্রামের অধিবাসীরা।

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) দুপুরে জেলা প্রশাসকের বাসভবনের সামনে এই মানবন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। চাষি আব্দুস সাত্তার খান, রমজান আলী, জেহের আলী, আনিসুর রহমান, শওকত আলীসহ কৃষ্ণপুর গ্রামের প্রায় তিনশ অধিবাসী এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

গ্রামবাসীরা বলেন, এক শ্রেণির রাজনৈতিক অর্থলোভী দালাল চক্র আর্থিক সুবিধা নিয়ে তিন ফসলি জমি অনাবাদী দেখিয়ে সিঙ্গাপুরভিত্তিক বহুজাতিক প্রতিষ্ঠান ‘সাইক্লেক্ট এনার্জি পিটিই লিমিটেডে’র সৌর বিদ্যুৎ প্রকল্প নির্মাণের অপচেষ্টা করে যাচ্ছে। এই অপচেষ্টাকে আমরা সফল হতে দেবো না।

বিদ্যুৎ প্রকল্পের প্রস্তাবনার পর থেকে গ্রামের মানুষ তাদের প্রাণের সম্পদ ফসলি জমি হারানোর শঙ্কায় আছেন জানিয়ে বলেন, গ্রামে প্রতিদিন রাতে পুলিশ পাঠিয়ে ভয়ভীতি দেখানো হচ্ছে। খেটে খাওয়া মানুষের এখন রাতের ঘুম হারাম হয়ে গেছে। রাষ্ট্র যন্ত্র ব্যবহার করে নিরীহ গ্রামবাসীদের আলাদা আলাদাভাবে অমানুষিক নির্যাতন করা হচ্ছে।

তারা আরও বলেন, কৃষ্ণপুর গ্রামে ২৭০ একর চাষযোগ্য জমি রয়েছে। এর মধ্যে ১৮০ একর জমিতে সৌরবিদ্যুত নির্মাণের অপচেষ্টা চালানো হচ্ছে। চুয়াডাঙ্গার একটি পত্রিকা সরজমিনে কৃষ্ণপুর গ্রামে না গিয়ে ওই বিদ্যুৎ প্রকল্প নির্মাণের পক্ষে সংবাদ প্রকাশ করে এ জেলার অনিষ্টকারীদের পক্ষেই অবস্থান নিয়ে গর্হিত অপরাধ করেছে। সরেজিমনে না দেশে এমন কোনো খবর প্রকাশ করবেন না যা গ্রামের মানুষের জীবন ও জীবিকাকে হুমকির মুখে ফেলবে।

বিজ্ঞাপন

মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিল নিয়ে গ্রামবাসী জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করেন। এরপর তারা প্রতিরাতে গ্রামে পুলিশি হয়রানির বিষয়টি অবগত করার জন্য পুলিশ সুপার জাহিদুল ইসলামের সঙ্গে সাক্ষাৎ করে এর প্রতিকার দাবি করেন।

জমি অধিগ্রহণ প্রতিবাদ সমাবেশ ফসলি জমি মানববন্ধন সৌর বিদ্যুৎ সৌর বিদ্যুৎ প্রকল্প স্মারকলিপি

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর