Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চার মাসের জামিন পেলেন খালেদা জিয়া


১২ মার্চ ২০১৮ ১৪:৩০

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে চার মাসের অন্তবর্তীকালীন জামিন দিয়েছেন হাইকোর্ট। ৮ ফেব্রুয়ারি কারাগারে যাওয়ার পর আইনি প্রক্রিয়া শেষে ৩২ দিনের মাথায় জামিন পেলেন তিনি।

সোমবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এই আদেশ দেন।

এর আগে সোমবার দুপুরে জামিন শুনানিতে খালেদা জিয়ার জামিনের বিরোধিতা করে যুক্তি উপস্থাপন করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও দুদকের আইনজীবী খোরশেদ আলম। তবে তার বয়স ও শারীরিক অবস্থা বিবেচনা করে জামিন দেন আদালত। তবে এ সময়ের মধ্যে দুইপক্ষকে দ্রুত আপিল শুনানির জন্য প্রস্তুতি নিতে নির্দেশ দিয়েছেন আদালত।

জামিন আদেশ শুনতে দুুপুরের আগেই আদালতে ভিড় করেন দুই পক্ষের আইনজীবীরা। দুপুরে এজলাসে আসেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, ড.খন্দকার মোশাররফ হোসেনসহ কেন্দ্রীয় নেতারা। দুইপক্ষের আইনজীবীদের ভীড়ে কানায় কানায় ভরে উঠে এজলাস কক্ষ।

দুপর দুইটার কিছু পরে এজলাসে আসেন বিচারকরা। দুইপক্ষের শুনানি শেষে আদেশ দেন হাইকোর্ট ।

এদিকে,সকাল থেকেই আদালত প্রাঙ্গনে নেওয়া হয় কড়া নিরাপত্তা ব্যবস্থা।

এর আগে, রোববার সকালে নিম্ন আদালত থেকে নথি না আসায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন হওয়া না হওয়ার বিষয়টি সোমবার দুপুর দুইটায় আদেশের জন্য রাখেন হাইকোর্ট।

সংশ্লিষ্ট হাইকোর্ট বেঞ্চের সোমবারের কার্যতালিকার এক নন্বরে রাখা হয় এই মামলাটি।

বিজ্ঞাপন

এর আগে, রোববার দুপুর সোয়া ১২টার দিকে ৫৩৭৩ পৃষ্ঠার নথি টিনের বাক্সে তালাবন্দি অবস্থায় পাঠানো হয় উচ্চ আদালতে। নিম্ন আদালত থেকে বিশেষ ব্যবস্থায় পাঠানো এ নথি দুপুর একটা দিকে পৌঁছায় হাইকোর্টে।

 

 

গত ২২ ফেব্রুয়ারি নথি চেয়ে নিম্ন আদালতকে আদেশ দেন হাইকোর্ট। জানানো হয় এই নথি পাওয়ার পর খালেদা জিয়ার জামিন বিষয়ে আদেশ দেবেন আদালত।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের দণ্ড মাথায় নিয়ে বিএনপির চেয়ারপারসন গত ৮ ফেব্রুয়ারি থেকে কারাগারে আছেন।

হাইকোর্টের আদেশ অনুযায়ী ১৫ দিনের মধ্যে নথি আসার সময়সীমা শেষ হয়েছে বিষয়টি খালেদা জিয়ার আইনজীবীরা আদালতের নজরে আনেন গত বৃহস্পতিবার।

পরে আদালত জামিন বিষয়ে শুনানির জন্য রোববার দিন ঠিক করেন হাইকোর্ট।

সারাবাংলা/এজেডকে/জেডএফ

আরও পড়ুন:

খালেদা জিয়ার ৮ মামলার শুনানি পেছাল

জামিনের বিরুদ্ধে আপিল করবে দুদক

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর