Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উপকূলে ৫৫০টি মুজিব কেল্লা নির্মাণ করা হচ্ছে: ত্রাণ প্রতিমন্ত্রী


১ অক্টোবর ২০২০ ২০:৫৮

নারায়ণগঞ্জ: দুর্যোগ মোকাবিলায় উপকূলীয় অঞ্চলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মাটির কেল্লা নির্মাণ করেছিলেন। তাই বঙ্গবন্ধুর সেই মাটির কেল্লাকে আধুনিক রূপ দিয়ে উপকূলীয় অঞ্চলে ৫৫০টি কেল্লা নির্মাণ করা হচ্ছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

বৃহস্পতিবার (১ অক্টোবর) দুপুরে নারায়ণগঞ্জের বন্দর উপজেলার সোনাকান্দা ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ার ওয়ার্কসে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, ‘এই কেল্লার নাম দেওয়া হয়েছে শেখ মুজিব কেল্লা। সারা দেশে আরও একহাজার মাটির কেল্লা নির্মাণের পরিকল্পনা রয়েছে। এছাড়াও দুর্যোগ মোকাবিলায় একহাজার সাইক্লোন সেন্টার ও আশ্রয়কেন্দ্র নির্মাণের প্রকল্প হাতে নেওয়া হয়েছে।’

সোনাকান্দা এলাকায় নৌবাহিনী পরিচালিত এই ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ার ওয়ার্কসে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের আদেশে দুর্যোগপূর্ণ এলাকার জন্য ৬০টি কিল লেয়িং (উদ্ধারকারী নৌযান) নির্মাণ কাজের উদ্বোধন করেন প্রতিমন্ত্রী। প্রাকৃতিক দুর্যোগের সময়ে এই কিল লেয়িংয়ে মানুষ ও গবাদি পশু নিরাপদ স্থানে পৌঁছে দেওয়ার কার্যক্রম চালানো হবে। পর্যায়ক্রমে দেশের প্রতি উপজেলায় দু’টি করে এই উদ্ধারকারী নৌযান দেওয়ার কথা সরকার চিন্তা ভাবনা করছে বলেও জানান প্রতিমন্ত্রী।

প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক কমোডর আক্তার হোসেনের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন- দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের সচিব মোহাম্মদ মহসীন। অনুষ্ঠান শেষে প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান ডকইয়ার্ডের বিভিন্ন কাজ পরিদর্শন করেন।

৫৫০টি কেল্লা নির্মাণ উপকূলীয় অঞ্চল বঙ্গবন্ধু মাটির কেল্লা মুজিব কেল্লা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর