Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে ভিটামিন ‘এ’ ক্যাপসুল পাবে ১৩ লাখ শিশু


১ অক্টোবর ২০২০ ২১:৪৫

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে এবার মোট ১৩ লাখ ২০ হাজার ৭৮৫টি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে চট্টগ্রাম জেলার আওতায় ১৫ উপজেলায় মোট ৭ লাখ ৮৭ হাজার ২৩৩ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। নগরীতে এই ক্যাপসুল খাওয়ার উপযোগী শিশুর সংখ্যা ৫ লাখ ৩৩ হাজার ৫৫২টি।

বৃহস্পতিবার (১ অক্টোবর) চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় ও সিটি করপোরেশন থেকে এসব তথ্য দেওয়া হয়েছে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, ৪ থেকে ১৭ অক্টোবর ছয় থেকে ৫৯ মাস বয়সী শিশুদের জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২০-এর আওতায় ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ছয় থেকে ১১ মাস বয়সী মোট এক লাখ ৭০ হাজার ২১৯ জনকে একটি করে নীল রঙের এবং ১১ লাখ ৫০ হাজার ৫২০ জন ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে একটি করে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে।

এ সংক্রান্ত এক সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালায় চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, জেলার ১৫টি উপজেলায় এবার মোট ৭ লাখ ৮৭ হাজার ২৩৩ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ৮৮ হাজার ৭১৩ জন শিশুকে একটি করে নীল রঙের ও ১২ থেকে ৫৯ মাস বয়সী ছয় লাখ ৯৮ হাজার ৫২০ জন শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। সব উপজেলায় ক্যাপসুল পাঠিয়ে দেওয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে এ কর্মসূচি পালন করা হবে।

জেলার ১৫ উপজেলার ২০০টি ইউনিয়নের ৬০০টি ওয়ার্ডে, ১৫টি স্থায়ী কেন্দ্র, ১৫টি অস্থায়ী কেন্দ্র এবং ৪ হাজার ৮০০টি অস্থায়ী কেন্দ্রে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এর আগে উপজেলাগুলোতে ব্যাপক প্রচারণা চালানো হবে। এজন্য একটি নিয়ন্ত্রণ কক্ষও খোলা হয়েছে। প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কন্ট্রোল রুম (ফোন: ০৩১৬৩৪৮৪৩) চালু থাকবে।

এদিকে, সিটি করপোরেশন পরিচালিত মেমন মাতৃসদনে চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আক্তার জানিয়েছেন, একই সময়ে নগরীতে ৮১ হাজার ৫০০টি ছয় থেকে ১১ মাস বয়সী শিশুকে নীল এবং চার লাখ ৫২ হাজার ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াবে চসিক। স্বাস্থ্যবিধি মেনে মোট পাঁচ লাখ ৩৩ হাজার ৫৫২ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

ভিটামিন ‘এ’ ক্যাপসুল অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুদের রক্ষা করে। শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমায় এবং শিশুমৃত্যুর ঝুঁকি কমায় বলে তিনি জানান।

ফাইল ছবি

চট্টগ্রাম মহানগর চসিক ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন ভিটামিন এ ভিটামিন এ ক্যাপসুল


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর