Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনাকালের সংকট থেকে নতুন সম্ভাবনা সন্ধানের তাগিদ


২ অক্টোবর ২০২০ ১৪:৩০

ঢাকা: যেকোনো সংকট থেকেই নতুন সম্ভাবার দ্বার উন্মুক্ত হতে পারে। করোনাভাইরাসের (কোভিড-১৯) এই সংকটকালের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। এই সংকটে উদ্ভূত পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়াই পেশাজীবীদের জন্য যথেষ্ট নয়, বরং সক্রিয় ও স্বতঃপ্রণোদিতভাবে পরিস্থিতির চুলচেরা বিশ্লেষণের মাধ্যমে পেশাগত ক্ষেত্রে দলগত ও ব্যক্তি পর্যায়ে নতুন সম্ভাবনাগুলো চিহ্নিত করাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। একই কাজ ব্যক্তি জীবনেও করা প্রয়োজন।

‘লিডিং ইন ক্রাইসিস’ শিরোনামে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) আয়োজনে অনুষ্ঠিত এক পাবলিক লেকচারে বক্তারা এসব কথা বলেন। সোমবার (৩০ সেপ্টেম্বর) ভার্চুয়াল মাধ্যমে এই লেকচারের আয়োজন করা হয়।

পাবলিক লেকচারে অতিথি বক্তা ছিলেন গ্লোবালস্টেকস কনসাল্টিং কানাডা’র প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী, গ্লোবাল ইম্প্যাক্ট কাউন্সেলর, লেখক ও শিক্ষাবিদ মেইডেন মানজানাল-ফ্রাংক। তিনি বলেন, আমরা কোনোকিছু পেছনে নিতে পারব না এবং আগের স্বাভাবিকতায় ফিরে যাওয়াটাও সম্ভব নয়। তাই সামনের দিকে তাকানো আর ‘নিও-নরমাল’কে গ্রহণ করাটাই উত্তম।

মানজানাল-ফ্রাংক আরও বলেন, আমরা কোনোমতেই ‘সঠিক সময়ে’র জন্য বসে থাকতে পারি না। বরং আমাদের উচিত এখনই কৌশলগত লক্ষ্যগুলো পুনর্মূল্যায়নের মাধ্যমে নতুন লক্ষ্য নির্ধারণ করা, তা সে প্রাতিষ্ঠানিক পর্যায়েই হোক বা ব্যক্তি পর্যায়ে।

মানজানাল-ফ্রাঙ্ক তরুণ পেশাজীবীদের কিছু পরামর্শও দেন, যেন কোভিড ১৯ মহামারির কারণে চলমান বৈশ্বিক সংকট তাদের পেশাগত ও ব্যক্তি জীবনকে খুব বেশি প্রভাবিত করতে না পারে।

লেকচার সঞ্চালনা করেন ইউল্যাবের মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম (এমএসজে) বিভাগের সহকারী অধ্যাপক ও এমএসজে-স্নাতকোত্তর প্রোগ্রাম মাস্টার্স ইন কমিউনিকেশনের সমন্বয়ক ড. সরকার বারবাক কারমাল। বিভাগীয় প্রধান অধ্যাপক জুড উইলিয়াম হেনিলো এতে স্বাগত বক্তব্য দেন।

ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম জুম ব্যবহার করে আয়োজিত অনুষ্ঠানটির আয়োজক ছিল ইউল্যাবের মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের স্নাতকোত্তর প্রোগ্রাম মাস্টার্স ইন কমিউনিকেশন এবং ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন রিসার্চ (আইএএমসিআর) বাংলাদেশ।

ইউল্যাবসহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ বিশ্বের নানা প্রান্ত থেকে যুক্ত হওয়া বিভিন্ন ক্ষেত্রের পেশাজীবীরা মূল-বক্তব্য পরবর্তী আলোচনায় অংশ নেন।

ইউল্যাব করোনা সংকট পাবলিক লেকচার বৈশ্বিক মহামারি মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম লিডিং ইন ক্রাইসিস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর