Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় ৩৩ জনের মৃত্যু, শনাক্ত ১৩৯৬


২ অক্টোবর ২০২০ ১৬:৩৪

শেষ ২৪ ঘণ্টায় সারাদেশে করোনাভাইসে (কোভিড-১৯) সংক্রমিত ৩৩ জন মারা গেছেন। একই সময়ে আগের দিনের চেয়ে নমুনা পরীক্ষা কম হয়েছে, সংক্রমণ শনাক্তও হয়েছে কম— ১ হাজার ৩৯৬ জন। আর করেনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছেন ১ হাজার ৫৪৯ জন।

সবশেষ তথ্য বলছে, দেশে এ পর্যন্ত করোনা সংক্রমিত ব্যক্তি শনাক্ত হয়েছেন ৩ লাখ ৬৬ হাজার ৩৮৩ জন। এর মধ্যে মারা গেছেন ৫ হাজার ৩০৫ জন, সুস্থ হয়ে উঠেছেন ২ লাখ ৭৮ হাজার ৬২৭ জন।

শুক্রবার (২ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, শেষ ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের পরীক্ষা হয়েছে ১০৯টি ল্যাবে, যা আগের দিনের চেয়ে একটি বেশি। তবে ল্যাব বাড়লেও নমুনা পরীক্ষা কমেছে। এসব ল্যাবে ১১ হাজার ৫০৯টি নমুনা সংগ্রহ করা হলেও নমুনা পরীক্ষা হয়েছে ১১ হাজার ১৭৬টি। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১১ হাজার ৪২০টি। অর্থাৎ আগের দিনের তুলনায় ২৪৪টি নমুনা কম পরীক্ষা হয়েছে। এ নিয়ে দেশে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হলো মোট ১৯ লাখ ৭০ হাজার ২৫১টি।

এদিকে, আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে ১৩ দশমিক ২০ শতাংশ হারে শনাক্ত হয়েছিলেন ১ হাজার ৫০৮ জন। আর গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ১ হাজার ৩৯৬ জন। নমুনা পরীক্ষার বিপরীতে এদিন শনাক্তের হার ১২ দশমিক ৪৯ শতাংশ। এ নিয়ে এ পর্যন্ত মোট করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত হলেন ৩ লাখ ৬৬ হাজার ৩৮৩ জন। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট শনাক্তের হার ১৮ দশমিক ৬০ শতাংশ।

এদিকে, আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ১ হাজার ৫৯১ জন। গত ২৪ ঘণ্টায় আরও ১ হাজার ৫৪৯ জন সুস্থ হয়েছেন। সব মিলিয়ে দেশে করোনাভাইরাসে আক্রান্ত মোট ২ লাখ ৭৮ হাজার ৬২৭ জন সুস্থ হয়ে উঠলেন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার খানিকটা বেড়ে হয়েছে ৭৬ দশমিক ০৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন ৩৩ জন। সব মিলিয়ে মোট ৫ হাজার ৩০৫ জন মারা গেলেন করোনায়। করোনা সংক্রমণের বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৪৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে ৩৩ জন মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ২৫ জন, বাকি আট জন নারী। তাদের সবাই হাসপাতালে মারা গেছেন। এখন পর্যন্ত করোনায় মৃত্যুবরণ করা মোট মানুষের মধ্যে ৪ হাজার ১০৪ জন পুরুষ, যা মোট মৃত ব্যক্তির ৭৭ দশমিক ৩৬ শতাংশ। মৃত্যুবরণকারী বাকি এক হাজার ২০১ জন নারী, যা মোট মৃত্যুর ২২ দশমিক ৬৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের তথ্য বিশ্লেষণ করে আরও দেখা যায়, মৃতদের মধ্যে ষাটোর্ধ্ব ২৩ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী সাত জন এবং ৪১ থেকে ৫০, ৩১ থেকে ৪০ ও ২১ থেকে ৩০ বছর বয়সী একজন করে মারা গেছেন। এই ৩৩ জনের মধ্যে ২১ জন ঢাকা বিভাগের। বাকিদের মধ্যে চট্টগ্রাম বিভাগের ছয় জন, রাজশাহী বিভাগের তিন জন এবং একজন করে রয়েছেন খুলনা, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের।

করোনা সংক্রমণ করোনাভাইরাস করোনায় আক্রান্ত করোনায় মৃত্যু কোভিড সংক্রমণ কোভিড-১৯


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর