Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মঠবাড়িয়ায় ভুয়া প্রতিবন্ধী সেজে শিক্ষক পিতার পেনশন আত্মসাৎ


২ অক্টোবর ২০২০ ১৮:০২

মঠবাড়িয়া (পিরোজপুর): পিরোজপুরের মঠবাড়িয়ায় শিক্ষক পিতার মৃত্যুর পর ভুয়া শ্রবণ প্রতিবন্ধীর কাগজ তৈরি করে পেনশন ভাতার লাখ লাখ টাকা আত্মসাৎ করার অভিযোগ উঠেছে ছেলের বিরুদ্ধে। এ নিয়ে লিখিত অভিযোগ হওয়ায় সংশিষ্ট কর্মকর্তারা সরেজমিনে তদন্তে ভুয়া ও জালিয়াতি করে অর্থ আত্মসাতের প্রমাণ পেয়েছেন।

জানা গেছে, উপজেলার সাপলেজা ইউনিয়নের চড়কগাছিয়া গ্রামের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক মৃত লেহাজ উদ্দিনের মৃত্যুর পর তার স্ত্রী জবেদা খাতুন পেনশন ভোগ করে আসছিলেন। মা জবেদা খাতুনের মৃত্যুর পর তার পুত্র শহীদ হাওলাদার অন্যান্য ৮ ওয়ারিশদের না জানিয়ে গোপনে শ্রবণ প্রতিবন্ধীর ভুয়া কাগজ তৈরি করে সংশ্লিষ্ট অফিসে জমা দেন। গত ২০১২ সাল থেকে এখন পর্যন্ত প্রায় ১০ লাখ টাকা আত্মসাৎ করেছেন তিনি।

বিজ্ঞাপন

স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিরাজ মিয়া সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘মৃত লেহাজ উদ্দিন মাস্টারের ছেলে শহিদ প্রতিবন্ধী নন।’

অভিযোগ রয়েছে এ অনিয়ম ও দুর্নীতিতে উপজেলা হিসাবরক্ষণ অফিসের জুনিয়র অডিট অফিসার মজিবর রহমানের যোগসাজশ রয়েছে। তবে বিষয়টি অস্বীকার করে তিনি বলেন, ‘আমি কাউকে নিয়ম-কানুনের বিষয়ে পরামর্শ দিতেই পারি। তাই বলে যে আমার যোগসাজশ আছে সেটা ঠিক নয়।’

অভিযুক্ত শহীদ আত্মগোপনে থাকায় তার সাথে কথা বলা সম্ভব হয়নি।

উপজেলা সমাজসেবা অধিদফতরের সাপলেজা ইউনিয়নের মাঠকর্মী মো. হুমায়ুন কবীর জানান-চিকিৎক প্রতিবন্ধীর প্রত্যয়ন দেওয়ায় পর প্রতিবন্ধীর কার্ড ইস্যু করা হয়েছিল।

উপজেলা সমাজসেবা অফিসার আতাউর রহমান জানান, প্রতিবন্ধির বিষয়টি সঠিক কিনা সেটা চিকিৎসকের দেওয়া সনদের ওপর অনেকটা নির্ভর করে। ওই সনদটি যাচাইয়ের পরই এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞাপন

আত্মসাৎ পেনশন ভাতা ভুয়া শ্রবণ প্রতিবন্ধী শিক্ষক পিতা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর