Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খাদ্যপণ্যে জুতার রঙ, মেরিডিয়ান-বিএসপিকে ৪৩ লাখ টাকা জরিমানা


৩ অক্টোবর ২০২০ ২০:০০

চট্টগ্রাম ব্যুরো: চামড়াজাত পণ্য উৎপাদনে ব্যবহৃত রাসায়নিক পদার্থ খাবার উৎপাদনে ব্যবহার করাসহ বিভিন্ন অভিযোগে চট্টগ্রামের দু’টি প্রতিষ্ঠানকে ৪৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে। প্রতিষ্ঠানগুলো হচ্ছে- মেরিডিয়ান ফুডস লিমিটেড ও বিএসপি ফুড প্রোডাক্টস লিমিটেড।

শনিবার (৩ অক্টোবর) বিকেলে নগরীর কালুরঘাটে বিসিক শিল্প এলাকায় র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসুর নেতৃত্বে কারখানা দু’টিতে অভিযান চালানো হয়। এসময় বিএসটিআই’র কর্মকর্তারাও ছিলেন।

মেরিডিয়ান ও বিএসপির কারখানায় নুডলস, চিপস, ঘি, সস, পানীয়সহ আরও বিভিন্ন ধরনের খাদ্যপণ্য উৎপাদন করা হয় বলে জানিয়েছেন র‌্যাব কর্মকর্তারা।

অভিযানে যাওয়া র‌্যাবের চট্টগ্রাম জোনের সহকারী পরিচালক এএসপি কাজী মো. তারেক আজিজ সারাবাংলাকে বলেন, ‘দুটি কারখানাতেই তাদের নিজস্ব উৎপাদিত মেয়াদোত্তীর্ণ পণ্য পাওয়া গেছে, যেগুলো তারা বাজারজাত করার জন্য সংরক্ষণ করছিলেন। এছাড়া মেয়াদোত্তীর্ণ কাঁচামাল পাওয়া গেছে, যেগুলো তারা খাদ্যপণ্য উৎপাদনে ব্যবহারের জন্য রেখেছিলেন। কারখানার ভেতরে অপরিচ্ছন্ন ও নোংরা পরিবেশ, খাবারে পোকামাকড়ের উপস্থিতি দেখা গেছে। সবচেয়ে ভয়ঙ্কর হচ্ছে, ইন্ডাস্ট্রিয়াল কাজে ব্যবহৃত কেমিক্যাল যেমন- জুতার রঙ, কাঁচের জিনিসপত্র তৈরিতে ব্যবহৃত কেমিক্যাল তারা ব্যবহার করছিল খাদ্যপণ্য তৈরিতে, যা জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ‍হুমকি।’

তিনি জানান, মেরিডিয়ানকে বিএসটিআই আইনে পৃথকভাবে দুই লাখ টাকা ও বিএসপিকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া নিরাপদ খাদ্য আইনে উভয় প্রতিষ্ঠানকে ২০ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।

এসময় প্রায় ৫ মেট্রিক টন নুডলস ও ২ মেট্রিক টন ঘিসহ জব্দ আরও বিভিন্ন পণ্য ধ্বংস করা হয়।

চামড়াজাত পণ্য টপ নিউজ বিএসপি ফুড মেরিডিয়ান ফুডস রাসায়নিক পদার্থ


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর