Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কর্ণফুলী বাঁচাতে সরকারি সংস্থাগুলোর সমন্বয় চান নৌপরিবহন সচিব


৪ অক্টোবর ২০২০ ২২:২৯

চট্টগ্রাম ব্যুরো: দখল ও দূষণের হাত থেকে কর্ণফুলী নদীকে বাঁচাতে সংশ্লিষ্ট সরকারি বিভিন্ন সংস্থাকে সমন্বিত কর্মপরিকল্পনা নেওয়ার নির্দেশনা দিয়েছেন নৌপরিবহন সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী। এ সময় কর্ণফুলী নদীর নাব্যতা মূল চ্যানেলে বাড়লেও খালগুলো ভরাট হওয়াসহ দূষণ ও অবৈধ দখল বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করেন তিনি।

রোববার (৪ অক্টোবর) দুপুরে কর্ণফুলী নদীর দূষণ রোধ, নাব্যতা বৃদ্ধি ও অবৈধ দখল রোধকল্পে নদীসংশ্লিষ্ট স্টেক হোল্ডারদের সঙ্গে এক মতবিনিময় সভায় এই নির্দেশনা এসেছে। চট্টগ্রাম বন্দরের সম্মেলন কক্ষে সচিব সভাপতির বক্তব্য দিচ্ছিলেন।

বিজ্ঞাপন

সভায় অংশ নেওয়া বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা কর্ণফুলী নদী সংশ্লিষ্ট তাদের প্রকল্পগুলোর অগ্রগতি তুলে ধরেন। এসময় নৌ পরিবহন সচিব প্রত্যেক সংস্থাকে তাদের প্রকল্প গ্রহণ এবং বাস্তবায়নের ক্ষেত্রে সমন্বিতভাবে কাজ করার নির্দেশ দেন। বিশেষভাবে নদীর দূষণ রোধ এবং অবৈধ দখল প্রতিরোধের জন্য একসঙ্গে কাজ করার কথা বলেন তিনি।

সভাপতির বক্তব্যে নৌ পরিবহন সচিব বলেন, ‘নদীর সবচেয়ে গুরুত্বপূর্ণ স্টেক হোল্ডার হচ্ছে চট্টগ্রাম বন্দর। তাদেরকেই এ ব্যাপারে অগ্রণী ভূমিকা নিতে হবে। নদীসংশ্লিষ্ট যেসব সরকারি প্রতিষ্ঠান আছে তাদের সঙ্গে নিয়মিত বৈঠত করতে হবে। নদীকে দূষণ ও অবৈধ দখলের হাত থেকে রক্ষা করতে হবে। নাব্যতা বাড়িয়ে যাতে বড় জাহাজ ঢুকতে পারে, সেই সুযোগ তৈরি করে দিতে হবে।’

সভায় চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ এবং চট্টগ্রাম সিটি করপোরেশন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম ওয়াসা, চট্টগ্রাম জেলা প্রশাসন, পানি উন্নয়ন বোর্ড, পরিবেশ অধিদফতর ও বিআইডব্লিউটিএ’র প্রতিনিধিরা অংশ নেন।

বিজ্ঞাপন

কর্ণফুলী নাব্যতা নৌপরিবহন সচিব

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর