Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রফতানি বাণিজ্যে চামড়াকে পেছনে ফেলে দ্বিতীয় অবস্থানে পাট


৬ অক্টোবর ২০২০ ২১:০৩

ঢাকা: পাট খাতের উন্নয়ন ও সম্প্রসারণে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের নানামুখী কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের ফলে জাতীয় অর্থনীতিতে খাতটি গুরুত্বপূর্ণ অবদান রাখছে। বর্তমান সরকারের এসব কর্মপরিকল্পনা সুষ্ঠুভাবে বাস্তবায়নের ফলে বাংলাদেশের রফতানি বাণিজ্যে চামড়াকে পেছনে ফেলে দ্বিতীয় অবস্থানে রয়েছে পাট খাত। মঙ্গলবার (৬ অক্টোবর) বস্ত্র ও পাট মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) পাট ও পাটজাত পণ্য রফতানি করে বাংলাদেশ ৩০ দশমিক ৭৫ কোটি ডলার আয় করেছে। এই অংক গত বছরের একই সময়ের চেয়ে ৩৯ দশমিক ২৬ শতাংশ বেশি। আর লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ১১ দশমিখ ৮৫ শতাংশ বেশি। কাঁচা পাট ও বহুমুখী পাটজাত পণ্যের উৎপাদন বৃদ্ধি, রফতানিতে প্রণোদনা ও অভ্যন্তরীণ ব্যবহার বাড়ানোর ক্ষেত্রেও বস্ত্র ও পাট মন্ত্রণালয় ভূমিকা রাখছে। ফলে পরিবেশবান্ধব পাট করোনাকালীন দুর্যোগেও জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রেখে ক্ষুধা-দারিদ্রমুক্ত বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার গতিকে ত্বরান্বিত করতে সক্ষম হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বস্ত্র ও পাট মন্ত্রণালয় কৃষকের উৎপাদিত পাটের ন্যায্য মূল্য নিশ্চিত করতে সচেষ্ট রয়েছে। দেশীয় ও আন্তর্জাতিক বাজারের চাহিদা বিবেচনায় পাটচাষীদের উদ্বুদ্ধকরণের পাশাপাশি এই শিল্পের সম্প্রসারণে সবধরনের সহায়তা দেওয়া হচ্ছে। চলতি পাট মৌসুমে লক্ষ্যমাত্রা অনুযায়ী পাটচাষ নিশ্চিতকরণে বীজ সরবরাহ সঠিক রাখতে কার্যকর পদক্ষেপ নেওয়া হয়েছে। সরকার মানসম্মত পাটের উৎপাদন বৃদ্ধি ও পাটবীজ উৎপাদনে স্বয়ং সম্পূর্ণতা অর্জনের লক্ষ্যে পাট অধিদফতরের আওতায় ‘উন্নত প্রযুক্তি নির্ভর পাট ও পাটবীজ উৎপাদন এবং সম্প্রসারণ’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়ন করছে।

২০১৮ সালের জুলাই থেকে শুরু হওয়া প্রকল্পটি শেষ হবে ২০২৩ সালের মার্চে। প্রকল্পটি দেশের ৪৬টি জেলার ২৩০টি উপজেলায় বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে পাটচাষের উন্নত কলাকৌশল সম্পর্কে চাষীদের প্রশিক্ষিত করা হচ্ছে। এছাড়াও গুণগত মানসম্মত পাট উৎপাদন বড়ানোর জন্য কৃষকদের মাঝে ৩৯০ মেট্রিকটন পাটবীজ বিনামূল্যে বিতরণসহ সবধরণের সহায়তা অব্যাহত রয়েছে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

চামড়া টপ নিউজ পাট রফতানি বাণিজ্য


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর