Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ধর্ষণের বিরুদ্ধে রাষ্ট্রের সর্বোচ্চ অবস্থান চান রওশন এরশাদ


৭ অক্টোবর ২০২০ ২২:২১

ঢাকা: ধর্ষণ ও নারী নিপীড়ন বন্ধ করতে হলে এসব অপরাধের বিরুদ্ধে রাষ্ট্রের সর্বোচ্চ অবস্থান প্রয়োজন বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ।

তিনি বলেন, দেশজুড়ে একের পর এক বীভৎস ধর্ষণ ও নির্যাতনের ঘটনা ঘটছে। সেইসঙ্গে নির্যাতনের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়ার ঘটনা নতুন করে সবাইকে ভাবিয়ে তুলছে। ‘ধর্ষণের বিরুদ্ধে রাষ্ট্রের সর্বোচ্চ অবস্থান’— সর্বোচ্চ নীতিনির্ধারণী পর্যায় থেকে আইন ও বিচার ব্যবস্থার প্রতিটি স্তরে এই বার্তা পৌঁছে দিতে হবে।

বুধবার (৭ অক্টোবর) সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বিরোধী দলীয় নেতা এসব কথা বলেন। সম্প্রতি দেশের বিভিন্ন এলাকায় একের পর এক ধর্ষণ, গণধর্ষণ ও নারীর ওপর সহিংসতার ঘটনায় উদ্বেগ জানিয়ে তিনি এ বিবৃতি পাঠান।

বিবৃতিতে বিরোধী দলীয় নেতা বলেন, নারী ও শিশু নির্যাতন বন্ধের জন্য দেশে একাধিক আইন আছে। আইনে কঠোর শাস্তির বিধান রয়েছে। আলাদা বিচারের জন্য বিশেষ ট্রাইব্যুনাল রয়েছে। তারপরও স্পষ্ট যে বর্তমান আইনি কাঠামো এসব অপরাধ দমনে কার্যকর হচ্ছে না। আইনি কাঠামো কার্যকর করতে হলে ধর্ষণের ক্ষেত্রে আইন ও বিচার ব্যবস্থার যদি কোনো দুর্বলতা থেকে থাকে, তা শুধরাতে হবে।

রওশন এরশাদ আরও বলেন, কোনো নারী বা শিশু নির্যাতনের শিকার হলে অপরাধীকে দ্রুত আইনের আওতায় আনতে হবে। প্রযুক্তির যথেচ্ছ ব্যবহারের কারণে সমাজে এর নেতিবাচক প্রভাব পড়তে পারে। তাই প্রযুক্তির ইতিবাচক ব্যবহারের পাশাপাশি উন্নত মূল্যবোধের চর্চায় গুরুত্ব বাড়াতে  হবে। অপরাধীদের বিচার নিশ্চিত করার পাশাপাশি নৈতিকতার চর্চা ও সামাজিক আন্দোলন নারী ও শিশু নির্যাতন রোধে সহায়ক হবে বলে মনে করেন বিরোধীদলীয় নেতা।

ধর্ষণ ধর্ষণের শিকার নারীর প্রতি সহিংসতা বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর