Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নতুন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন


৮ অক্টোবর ২০২০ ২০:১১

ঢাকা: বাংলাদেশ সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন নতুন অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ পেয়েছেন। তিনি সদ্যপ্রয়াত অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের স্থলাভিষিক্ত হলেন।

বৃহস্পতিবার (৮ অক্টোবর) রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ এক আদেশে বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল হিসেবে আমিন উদ্দিনকে নিয়োগ দিয়েছেন। আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব (দায়িত্বপ্রাপ্ত) মো. গোলাম সারওয়ারের সই করা এক বিজ্ঞপ্তির মাধ্যমে এই আদেশ দেন রাষ্ট্রপতি।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৬৪ অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে মহামান্য রাষ্ট্রপতি বাংলাদেশ সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী আবু মোহাম্মদ আমিন উদ্দিনকে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত বাংলাদেশের অ্যাটর্নি-জেনারেল পদে নিয়োগ প্রদান করিলেন।’

আরও পড়ুন: কে হচ্ছেন পরবর্তী অ্যাটর্নি জেনারেল?

এ এম আমিন উদ্দিন তার প্রতিক্রিয়ায় বলেন, ‘মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী ও আইনমন্ত্রী আমার ওপর যে আস্থা রেখেছেন, এজন্য তাদের ধন্যবাদ। আমি চেষ্টা করব আস্থার প্রতিদান দিতে। প্রয়াত অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম স্যার যেভাবে কাজ করে গেছেন সেভাবেই তার অসমাপ্ত কাজগুলো শেষ করার চেষ্টা করব।’

এ এম আমিন উদ্দিন ১৯৮৯ সালের ২৮ অক্টোবর সুপ্রিম কোর্টের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। তিনি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক নির্বাচিত হয়েছিলেন। ২০১৯-২০২০ সেশনে সভাপতিও নির্বাচিত হন। দ্বিতীয়বারের মতো সভাপতি হন ২০২০-২০২১ সেশনে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ২০০৯ সাল থেকে দ্বায়িত্বপালনকারী রাষ্ট্রের ১৫তম অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম গত ২৭ সেপ্টেম্বর ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। আমিন উদ্দিন তার স্থলাভিষিক্ত হলেন।

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন টপ নিউজ রাষ্ট্রপতি সভাপতি সুপ্রিম কোর্ট বার সমিতি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর