Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উজালা পেইন্ট ফ্যাক্টরির ১৪৭ কোটি টাকার গোপন হিসাব জব্দ


১০ অক্টোবর ২০২০ ১২:১৮

ঢাকা: ভ্যাট গোয়েন্দা উজালা পেইন্ট ফ্যক্টরির ১৪৭ কোটি টাকার গোপন বিক্রয় তথ্য উদঘাটন করেছে।এতে প্রতিষ্ঠানটিতে ২৭ কোটি টাকার ভ্যাট ফাঁকি পাওয়া গেছে। এই টাকা আদায়ে ব্যবস্থা নিচ্ছে ভ্যাট গোয়েন্দা।

বৃহস্পতিবার (৮ অক্টোবর) সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন ভ্যাট গোয়েন্দার মহাপরিচালক ড. মইনুল খান।

তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে ভ্যাট গোয়েন্দা রাজধানীর বাংলামটরেএএইচএন টাওয়ার (১২ তলা), ১৩ বীর উত্তম সিআর দত্ত রোডে অভিযান করে। এটি তাদের হেড অফিস। প্রতিষ্ঠানের ফ্যাক্টরি সিংগাইর রোড, হেমায়েতপুর, সাভারে অবস্থিত, যার ভ্যাট নম্বর ০০১৩৭৬৯৭৯- ০৪০৩। ভ্যাট গোয়েন্দার উপপরিচালক নাজমুননাহার কায়সার ও ফেরদৌসী মাহবুবের নেতৃত্বে ১৪ সেপ্টেম্বর অভিযানটি পরিচালনা করেন।

মইনুল খান আরও জানান, অনুসন্ধান অনুসারে পেইন্ট ফ্যাক্টরিটি সুকৌশলে নিজস্ব বাণিজ্যিক দলিলাদি হেড অফিসে গোপন করে রেখেছিল। ফ্যাক্টরি প্রাঙ্গণে এর পূর্বে ভ্যাট কর্মকর্তারা তল্লাশি করলেও এ সব তথ্য পায়নি। অনুসন্ধান অনুযায়ী দেখা যায় এপ্রিল ২০১৪ থেকে আগস্ট ২০২০ পর্যন্ত তারা ভ্যাট রিটার্নে ২৫৬ কোটি টাকা বিক্রয় প্রদর্শন করেছে। এতে তারা ভ্যাট পরিশোধ করেছে ৫১ কোটি টাকা। কিন্তু বাংলামটরের হেড অফিস থেকে জব্দকৃত কাগজ অনুসারে প্রকৃত মোট বিক্রি পাওয়া যায় ৪০৩ কোটি টাকা।এতে ১৪৭ কোটি টাকার তথ্য গোপন করা হয়েছে। প্রতিষ্ঠানটি কর্তৃক প্রকৃত বিক্রয় মূল্য গোপন করায় ভ্যাট ফাঁকি হয়েছে ১২.৫১ কোটি টাকা। এই পণ্যে ৫% হারে সম্পূরক শুল্ক প্রযোজ্য।ফলে গোপনকৃত বিক্রয়ে সম্পূরক শুল্ক ফাঁকি হয়েছে ৪.২৭ কোটি টাকা।

বিজ্ঞাপন

তিনি আরও জানান, সময়মতো ভ্যাট না দেয়ায় ভ্যাট আইন অনুযায়ী ২% হারে সুদ আরোপযোগ্য। সেই হিসেবে সুদের পরিমাণ দাঁড়ায় ১০.৩৪ কোটি টাকা।

অভিযানে দেখা যায়, প্রতিষ্ঠানের প্রকৃত বাণিজ্যিক তথ্যাদি ওরাকল সফটওয়্যারে ধারণ ও গোপন করে রেখেছিল।এ সব তথ্যের সাথে মাসিক রিটার্নের তথ্যে ব্যাপক গরমিল পাওয়ায় যায়। তথ্য গোপন করে ভ্যাট ফাঁকি দেয়ায় উজালা পেইন্ট ফ্যাক্টরির বিরুদ্ধে ভ্যাট আইনে মামলা দায়ের করা হয়েছে। সবমিলিয়ে প্রতিষ্ঠানটি ২৭ কোটি টাকার মতো ভ্যাট ফাঁকি দিয়েছে।

উজালা পেইন্টস কর ফাঁকি ভ্যাট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর