Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টেক্সাসের ‘মেইল ইন ভোট’ আদালতে আটকে গেছে


১২ অক্টোবর ২০২০ ০৬:৫৬

নিউইয়র্ক: যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে ‘মেইল ইন ভোট’ (ডাকযোগে ভোট) এর জন্য প্রতি কাউন্টিতে মাত্র একটি ব্যালট জমা দেওয়ার স্থান (ড্রপ অফ পয়েন্ট) থাকার যে বিধান গভর্নর জারি করেছিলেন আদালতের রায়ে তা আটকে গেছে।

শুক্রবার (৯ অক্টোবর) টেক্সাসের বিচারপতি রবার্ট পিটম্যান গভর্নরের জারি করা ওই আদেশ স্থগিত ঘোষণা করেছেন।

ওই বিচারপতি তার রায়ে বলেন, প্রতি কাউন্টিতে মাত্র একটি স্থানে ব্যালট জমা দিতে হলে বয়স্ক এবং প্রতিবন্ধী ভোটারদের অনেক অসুবিধায় পড়তে হবে। হয়তো ব্যালট জমা দিতে তাদের অনেকটা পথ পাড়ি দিতে হবে, ঘুরে ঘুরে ব্যালট জমা দেওয়ার পয়েন্ট খুঁজে বের করতে হবে। অথবা করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার ঝুঁকি নিয়ে ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে বাধ্য হবে তারা।

সংবিধান অনুসারে, যারা সশরীরে ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে অপারগ বা ভোট দিতে যেতে চান না তাদের জন্য যুক্তরাষ্ট্রে ডাকযোগে ভোট দেওয়ার নিয়ম আছে। তবে, এজন্য আগেই তাদের ব্যালট পেপারের জন্য আবেদন করতে হয় এবং ভোট দেওয়া শেষে সেটি একটি নির্দিষ্টস্থানে (ড্রপ অফ পয়েন্ট) জমা দিতে হয়।

এদিকে, বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাস মহামারির কারণে এ বছর আমেরিকার রেকর্ডসংখ্যক ভোটার ডাকযোগে ভোট দেবেন বলে ধারণা করা হচ্ছে।

এর আগে, টেক্সাসের রিপাবলিকান গভর্নর গ্রেগ অ্যাবোট অবশ্য ভোটারদের নিরাপত্তার অজুহাতেই একটি কাউন্টিতে ব্যালট পেপার জমা দেওয়ার একটি পয়েন্ট (ড্রপ অফ পয়েন্ট) রাখতে চেয়েছিলেন।
সে সময়, ডেমোক্রেটদের পক্ষ থেকে তার ওই আদেশকে ভোটারদের উপর নিষ্ঠুর চাপ প্রয়োগ বলে উল্লেখ করা হয়েছিল।

অন্যদিকে, এ বছর প্রায় অর্ধেক ভোটার মেইল ইন ভোট (ডাকযোগে ভোট) দেওয়ার আবেদন করায় ৩ নভেম্বর অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভোটের দিনের মধ্যে ডাকযোগে পাঠানো সব ব্যালট নির্বাচন কমিশনে নাও পৌঁছাতে পারে বলে আগেই সতর্ক করেছে ইউএস পোস্টাল সার্ভিস (ইউএসপিএস)।

বিজ্ঞাপন

টেক্সাসে অবশ্য ডাকযোগে ভোট দেওয়ার জন্য নির্দিষ্ট কিছু সীমা বেধে দেওয়া হয়েছে। শুধুমাত্র যাদের বয়স ৬৫ বছরের ওপরে, প্রতিবন্ধী, কারাগারে আছেন এমন ব্যক্তি অথবা, ভোটের দিন নিজের শহরের বাইরে থাকবেন যারা, কেবলমাত্র তারাই মেইল ইন ভোট (ডাকযোগে ভোট) দেওয়ার সুযোগ পাবেন।

প্রসঙ্গত, টেক্সাস অঙ্গরাজ্যে মোট ৩৮টি ইলেকটোরাল কলেজ ভোট রয়েছে।

ইউএস পোস্টাল সার্ভিস (ইউএসপিএস) টেক্সাস অঙ্গরাজ্য ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-২০২০ মেইল ইন ভোট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর