Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অস্ত্র মামলায় পাপিয়া দম্পতির ২০ বছর কারাদণ্ড


১২ অক্টোবর ২০২০ ১৪:২৮

আদালতে শামীমা নূর পাপিয়া

ঢাকা: যুব মহিলা লীগ থেকে বহিষ্কৃত নেত্রী শামীমা নূর পাপিয়া ও তার স্বামী মফিজুর রহমান ওরফে সুমন চৌধুরীকে অস্ত্র মামলায় ২০ বছর কারাদণ্ডের রায় ঘোষণা করেছেন আদালত। এ ছাড়া অপর একটি ধারায় উভয়কে আরও সাত বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

সোমবার (১২ অক্টোবর) দুপুরে ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ এ রায় ঘোষণা করেন।

অস্ত্র আইনের ১৯ ধারায় পাপিয়া দম্পতিকে ২০ বছর ও ১৯ এর এফ ধারায় ৭ বছর কারাদণ্ড দেওয়া হয়। পৃথক দুই ধারায় দেওয়া সাজা একইসঙ্গে কার্যকর হবে বলে আদালত জানান।

রাষ্ট্রপক্ষের আইনজীবী আব্দুল্লাহ আবু বলেন, ‘আমরা রায়ে সন্তুষ্ট। পর্যবেক্ষণে বিচারক বলেন, তারা দুইজনেই রাজনীতি করতেন। অনৈতিকভাবে তাদের বাড়ি থেকে এতোগুলো টাকা এবং অস্ত্র পাওয়া গেছে। যেহেতু তারা দু’জনেই একই পরিবারের সে জন্য তাদের যাবজ্জীবন কারাদণ্ডের পরিবর্তে ২৭ বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হলো।’

অপরদিকে আসামিপক্ষের আইনজীবী শাখাওয়াত উল্লাহ ভূঞা বলেন,  ‘এটি একটি সাজানো মামলা। রায়ে অসন্তুষ্ট হয়েছি। আমরা এ রায়ের বিরুদ্ধে হাইকোর্টে যাবো।’

এর আগে, গত ২৭ সেপ্টেম্বর মামলাটির যুক্তিতর্ক শুনানি শেষে একই আদালত রায়ের জন্য এ তারিখ ঠিক করেন। গত ৯ সেপ্টেম্বর আত্মপক্ষ সমর্থনের শুনানি শেষে আসামিরা নিজেদের নির্দোষ দাবি করে ন্যায় বিচারের প্রার্থনা করেন।

মামলাটিতে মোট ১৪ জন সাক্ষীর মধ্যে মোট ১২ জনের সাক্ষ্যগ্রহণ শেষ করেছেন আদালত।

গত ২৩ আগস্ট একই আদালত আসামিদের অব্যাহতির আবেদন নাকচ করে চার্জ গঠনের আদেশ দেন। এরপর গত ২৯ জুন মামলার তদন্ত কর্মকর্তা র‌্যাব-১ এর এসআই মো. আরিফুজ্জামান ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে এ চার্জশিট জমা দেন।

আসামিদের বিরুদ্ধে আনা অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হয়েছে বলে চার্জশিটে উল্লেখ করেন তদন্ত কর্মকর্তা।

গত ২২ ফেব্রুয়ারি দেশ ছেড়ে পালানোর চেষ্টা করার সময় ঢাকায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দুজন সঙ্গীসহ পাপিয়া এবং তার স্বামীকে আটক করে র‌্যাব-১। ওই সময় তাদের কাছ থেকে সাতটি পাসপোর্ট, দুই লাখ ১২ হাজার ২৭০ টাকা, ২৫ হাজার ৬০০ টাকার জাল নোট, ১১ হাজার ৪৮১ ডলার, শ্রীলঙ্কা ও ভারতের কিছু মুদ্রা এবং দুটি ডেবিট কার্ড জব্দ করে।

পরে পাপিয়ার ফার্মগেটের ফ্ল্যাটে অভিযান চালিয়ে সেখান থেকে একটি বিদেশি পিস্তল, দুটি ম্যাগাজিন, ২০টি গুলি, পাঁচ বোতল বিদেশি মদ, ৫৮ লাখ ৪১ হাজার টাকা এবং বিভিন্ন ব্যাংকের ক্রেডিট ও ডেবিট কার্ড উদ্ধার করে।

ওই ঘটনায় শেরেবাংলা নগর থানায় একটি অস্ত্র ও একটি বিশেষ ক্ষমতা আইনে এবং বিমানবন্দর থানায় বিশেষ ক্ষমতা আইনে আরেকটি মামলা দায়ের করা হয়।

অস্ত্র মামলা পাপিয়া দম্পতি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর