Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মুজিববর্ষ: চট্টগ্রামে আ.লীগের সাম্পান উৎসব শুক্রবার


১৩ অক্টোবর ২০২০ ১৭:১৭

চট্টগ্রাম ব্যুরো: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে আগামী শুক্রবার (১৬ অক্টোবর) থেকে কর্ণফুলী নদীতে দুই দিনব্যাপী সাম্পান উৎসবের আয়োজন করেছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ। কর্ণফুলী নদী দূষণ বন্ধে সচেতনতা তৈরিতে এই কর্মসূচি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন দলটির নেতারা।

মঙ্গলবার (১৩ অক্টোবর) সকালে নগর আওয়ামী লীগের পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে। চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সম্মেলন কক্ষে এ সংবাদ সম্মেলন হয়েছে। এতে লিখিত বক্তব্য পড়ে শোনান নগর আওয়ামী লীগের ক্রীড়া সম্পাদক দিদারুল আলম চৌধুরী।

বিজ্ঞাপন

এতে জানানো হয়েছে, ১৬ অক্টোবর শুক্রবার সকাল ১০টায় কর্ণফুলী নদীর অভয়মিত্র ঘাট থেকে শাহ আমানত সেতু এলাকা পর্যন্ত সাম্পান শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী এই শোভাযাত্রা উদ্বোধন করবেন।

১৭ অক্টোবর শনিবার বিকেল ৩টায় অভয় মিত্র ঘাট (নেভাল টু) এলাকায় সাম্পান খেলা ও চাঁটগাইয়া সাংস্কৃতিক মেলা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য মন্ত্রী ড. হাসান মাহমুদ।

সাম্পান শোভাযাত্রা ও সাম্পান খেলায় ১০ জন মাঝি ও তাদের দল অংশ নেবে। তারা হলেন— চট্টগ্রাম ইছানগর বাংলাবাজার সাম্পান মালিক কল্যাণ সমিতি, ইছানগর সদরঘাট সাম্পান মালিক কল্যাণ সমিতি, চরপাথরঘাটা ব্রিজঘাট সাম্পান চালক কল্যাণ সমিতি, চরপাথরঘাটা ব্রিজঘাট ব্যবসায়ী কল্যাণ সমিতি, পুরাতন ব্রিজঘাট ক্ষুদ্র মাছ ব্যবসায়ী সমিতি, মালেক শাহ দ্বীপ কালা মোড়ল সমিতি, শিকলবাহার আহমদ উল্লাহ শাহ, মাদরাসা পাড়ার মোহাম্মদ তারেক, শিকলবাহার শেখ আহমদ মাঝি ও সদরঘাট সাম্পান মালিক সমিতির নূর মোহাম্মদ। আয়োজনে সহযোগিতা দিচ্ছে চট্টগ্রাম ইতিহাস সংস্কৃতি গবেষণা কেন্দ্র ও কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘অর্থনীতির সঞ্চালক কর্ণফুলী এখন দখল, দূষণ ও ভরাটসহ নানামুখী সমস্যার কবলে পড়েছে। শুধু কর্ণফুলী নয় দেশের সব নদ-নদী আজ দখল, দূষণের কবলে পড়ে অস্তিত্ব হারাতে বসেছে। তাই কর্ণফুলীসহ দেশের সব নদ-নদী দখল ও দূষনমুক্ত করণে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে এই চট্টগ্রাম থেকে সাংস্কৃতিক আন্দোলনের উদ্যোগ নেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, উপদেষ্টা শফর আলী, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ ও চৌধুরী হাসান মাহমুদ হাসনী, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মসিউর রহমান, সাংস্কৃতিক সম্পাদক আবু তাহের, ত্রাণ সম্পাদক মোহাম্মদ হোসেন উপস্থিত ছিলেন।

আ জ ম নাছির উদ্দীন আওয়ামী লীগ চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ জাতির জনকের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ সংবাদ সম্মেলন সাম্পান উৎসব

বিজ্ঞাপন
সর্বশেষ

দশম গ্রেড দাবি করায় ৬৪ অডিটরকে বদলি
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৫

সম্পর্কিত খবর