Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হালদায় আরও এক মৃত ডলফিন, গবেষকদের ধারণা হত্যা


১৩ অক্টোবর ২০২০ ২১:২২

চট্টগ্রাম ব্যুরো: দেশে কার্পজাতীয় মাছের একমাত্র প্রাকৃতিক প্রজননক্ষেত্র হালদা নদীতে আরও একটি মৃত ডলফিন ভেসে ওঠার পর সেটি উদ্ধার করা হয়েছে। ডলফিনটি জালে আটকরা পড়ার পর ধারালো বস্তু দিয়ে কুপিয়ে হত্যা করা হয়েছে বলে ধারণা করছেন হালদা গবেষকরা।

মঙ্গলবার (১৩ অক্টোবর) বিকেলে চট্টগ্রামের রাউজান উপজেলার কাগতিয়া আজিমের ঘাট এলাকায় মৃত ডলফিনটি ভাসতে দেখে স্থানীয়রা। এরপর সেটি উদ্ধার করে তীরে নিয়ে যান বলে জানা গেছে।

খবর পেয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিভার রিচার্স ল্যাবরেটরির কো-অর্ডিনেটর অধ্যাপক মনজুরুল কিবরিয়া এবং স্থানীয় প্রশাসনের প্রতিনিধি ঘটনাস্থলে যান।

এ নিয়ে ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে গত আড়াই বছরে হালদা নদীতে ২৭টি মৃত ডলফিন পাওয়া গেছে। সর্বশেষ গত ১৪ আগস্ট রাউজানে হালদা নদীতে একটি মৃত ডলফিন পাওয়া যায়।

হালদা গবেষক অধ্যাপক মনজুরুল কিবরিয়া সারাবাংলাকে বলেন, ‘ডলফিনটি কমপক্ষে দুদিন আগে মারা গেছে। আজ (মঙ্গলবার) বিকেলে সেটি নদীতে ভেসে ওঠে। প্রায় ৪৬ ইঞ্চি দৈর্ঘ্যের ডলফিনটির শরীর অবিকৃত আছে। তবে পিঠ বরাবার কোপানোর চিহ্ন আছে। শরীরে আরও একটি জখমের চিহ্ন আছে। আমাদের ধারণা, জেলেদের জালে আটকা পড়ার পর সেটিকে ধারালো কিছু দিয়ে কুপিয়ে জখম করে জাল থেকে আলাদা করা হয়।’

‘আগে বিভিন্নসময় হালদা থেকে যেসব মৃত ডলফিন উদ্ধার হয়েছে, সেগুলোর অনেকগুলোই ইঞ্জিনচালিত নৌকা কিংবা ড্রেজারের প্রপেলারের আঘাতে মারা গিয়েছিল। কারণ প্রপেলারের আঘাত লাগলে শরীর থেতলে যায়। কিন্তু আজ যেটি উদ্ধার হয়েছে, সেটির শরীর থেতলানো নয়। অবিকৃত শরীরে শুধু দু’টি কোপানোর দাগ আছে। এজন্য আমাদের ধারণা, সেটিকে ‍কুপিয়ে হত্যা করা হয়েছে।’ বলেন মনজুরুল কিবরিয়া

মৃত ডলফিনটিকে হালদা নদীর পাড়ে মাটিচাপা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা।

গবেষকদের তথ্যমতে, দক্ষিণ এশিয়ার নদীগুলোতে গাঙ্গেয় এ ডলফিন (গাঙ্গেটিকা প্লাটানিস্টা) একটি বিপন্ন প্রজাতি। প্রকৃতি সংরক্ষণের জোট ‘আইইউসিএন’ ২০১২ সালে এ প্রজাতিকে মহাবিপন্ন হিসেবে লাল ক্যাটাগরিতে তালিকাভুক্ত করেছে।

টপ নিউজ মৃত ডলফিন হালদা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর