Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গবেষণা প্রতিবেদন সমগ্র ঢাকার প্রতিনিধিত্ব করে না: আইইডিসিআর


১৪ অক্টোবর ২০২০ ০০:২৫

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতি নিয়ে বেসরকারি প্রতিষ্ঠান আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআরবি) সঙ্গে পরিচালিত যৌথ গবেষণার ফলাফল সমগ্র ঢাকার প্রতিনিধিত্ব করে না বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

প্রতিষ্ঠানটি বলছে, ঢাকা মহানগরীর প্রকৃত চিত্র তুলে ধরতে হলে ভবিষ্যতে প্রতিনিধিত্বমূলক সংখ্যক নমুনা সংগ্রহ করে আরও বড় পরিসরে গবেষণা করতে হবে। এ বিষয়ে বিভ্রান্তি নিরসনের অনুরোধ জানিয়েছে প্রতিষ্ঠানটি।

মঙ্গলবার (১৩ অক্টোবর) আইডিসিআর মহাপরিচালক অধ্যাপক ডা. তাহমিনা শিরিনের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এ সংক্রান্ত আরও খবর-

ঢাকা মহানগরীতে বৈশ্বিক মহামারি কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে আইইডিসিআর ও আইসিডিডিআর,বি’র যৌথ গবেষণার ফল তুলে ধরা হয় সোমবার (১২ অক্টোবর)। রাজধানীর হোটেল লেকশোরে আয়োজিত এক সেমিনারে গবেষণার ফল তুলে ধরে গবেষকরা জানান, এপ্রিল থেকে জুলাইয়ের মধ্যে জরিপের আওতায় ৯ দশমিক ৮০ শতাংশ নমুনা করোনা পজিটিভ পেয়েছেন তারা। এছাড়া জরিপের আওতায় ঢাকা শহরে ৪৫ শতাংশ মানুষের শরীরে করোনা অ্যান্টিবডি পজিটিভ ও বস্তি এলাকায় ৭৪ শতাংশ মানুষের শরীরে অ্যান্টিবডি পজিটিভ পেয়েছেন তারা।

ওই সংবাদ সম্মেলনে জানানো তথ্যগুলো নিয়ে গণমাধ্যমগুলোতে প্রকাশিত প্রতিবেদনের প্রসঙ্গ টেনে আইইডিসিআর বিজ্ঞপ্তিতে বলছে, গবেষণাটি গণমাধ্যমে ব্যাপক প্রচারের জন্য আমরা সংশ্লিষ্ট গণমাধ্যমগুলোকে আন্তরিক ধন্যবাদ জানাই। গবেষণাটি ঢাকা মহানগরীর প্রতিনিধিত্বমূলক চিত্র তুলে ধরেছে বলে দাবি করা হয়নি। কিন্তু কোনো কোনো গণমাধ্যমে গবেষণাটিতে সমগ্র ঢাকা মহানগরীর চিত্র তুলে ধরেছে বলে উল্লেখ করায় এর বৈজ্ঞানিক ভিত্তি দুর্বল হয়ে পড়েছে এবং বিভ্রান্তি ছড়িয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এত কমসংখ্যক নমুনা পরীক্ষার ফলাফলকে সমগ্র ঢাকা মহানগরীর প্রতিনিধিত্বকারী চিত্র বলে সিদ্ধান্তে আসা উচিত হবে না। ঢাকা মহানগরীর প্রকৃত চিত্র তুলে ধরতে হলে ভবিষ্যতে প্রতিনিধিত্বমূলক সংখ্যক নমুনা সংগ্রহ করে আরও বড় পরিসরে গবেষণা করতে হবে। সংশ্লিষ্ট গণমাধ্যমগুলোকে আমাদের এ বক্তব্য গুরুত্ব দিয়ে প্রকাশ করে বিভ্রান্তি নিরসনে সহায়তা করার অনুরোধ জানাচ্ছি।

সোমবারের সেমিনারে গবেষণার তথ্য তুলে ধরে বলা হয়, রাজধানী ঢাকার ২৫টি ওয়ার্ডে ১২ হাজার ৬৯৯ জনের নমুনা পরীক্ষা করে ৯ দশমিক ৮০ শতাংশ নমুনা করোনা পজিটিভ পাওয়া গেছে। গবেষণায় ঢাকা শহরে ৪৫ শতাংশ ও বস্তিতে ৭৪ শতাংশ মানুষের শরীরে করোনার অ্যান্টিবডি পজিটিভ পাওয়া গেছে। এছাড়া করোনা আক্রান্তদের মধ্যে ষাটোর্ধ্ব বয়সী ২৪ শতাংশ এবং ১৫ থেকে ১৯ বছর বয়সীর পরিমাণ ১৮ শতাংশ।

গবেষণার জন্য ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১২৯টি ওয়ার্ডের মধ্য থেকে দৈবচয়ন ভিত্তিতে ২৫টি ওয়ার্ড বেছে নেওয়া হয়। প্রতি ওয়ার্ড থেকে একটি মহল্লা বাছাই করা হয়। প্রতি মহল্লা থেকে ১২০টি খানা জরিপে অন্তর্ভুক্ত করা হয়। এছাড়া আটটি বস্তিকে এ জরিপে যুক্ত করা হয়। ঢাকা শহরের সাধারণ খানার নমুনা সংগ্রহ করা হয় মধ্য এপ্রিল থেকে মধ্য জুলাই পর্যন্ত। আর বস্তির মানুষের নমুনা সংগ্রহ করা হয় মধ্য জুলাই থেকে আগস্টের শেষ পর্যন্ত।

আইইডিসিআর আইসিডিডিআরবি কোভিড পরিস্থিতি গবেষণা গবেষণার ফল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর