Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনের উপনির্বাচন শনিবার


১৬ অক্টোবর ২০২০ ১৮:৪২

ঢাকা: ঢাকা-৫ এবং নওগাঁ-৬ আসনের  উপনির্বাচন অনুষ্ঠিত হবে শনিবার (১৭ অক্টোবর)। এরই মধ্যে নির্বাচনের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনি এলাকার কেন্দ্রগুলোতে পৌঁছে গেছে নির্বাচনী সামগ্রী। এছাড়াও নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় এলাকায় টহল জোরদার করেছে বিজিবি, র‌্যাব ও পুলিশ। উভয় আসনে ইভিএমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ভোট গ্রহণের সময় সকাল ৯ টা থেকে বিকেল ৫টা।

এ ব্যাপারে ইসির সিনিয়র সচিব মো. আলমগীর বলেন, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে কমিশন। নির্বাচনে যেকোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে আইনশৃঙ্খলাবাহিনী প্রস্তুত রয়েছে। ভোটাররা যাতে নির্ভয়ে ভোট দিতে পারেন সেজন্য নির্বাচন কমিশন থেকে যাবতীয় ব্যবস্থা নেয়া হয়েছে।

এর আগে গত ৬ মে ঢাকা-৫ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা এবং গত ২৭ জুলাই নওগাঁ-৬ আসনের সংসদ সদস্য ইসরাফিল আলমের মৃত্যুতে আসন দুইটি শূন্য হয়। গত ৩ সেপ্টেম্বর উল্লেখিত আসন দুইটির তফসিল ঘোষণা করা হয়।

এদিকে ঢাকা-৫ আসনে ছয়জন এবং নওগাঁর আসনে তিনজন প্রার্থী উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে ঢাকা-৫ উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীরা হলেন আওয়ামী লীগের মো. কাজী মনিরুল ইসলাম, বিএনপির সালাহ উদ্দিন আহমেদ, গণফ্রন্টের এইচ এম ইব্রাহিম ভূইঁয়া, জাতীয় পার্টির মীর আব্দুস সবুর, বাংলাদেশ কংগ্রেসের মো. আনছার রহমান শিকদার এবং ন্যাশনাল পিপলস পার্টির মো. আরিফুর রহমান (সুমন মাস্টার)।

অন্যদিকে নওগাঁ-৬ উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী তিনজন প্রার্থী হলেন আওয়ামী লীগের মো. আনোয়ার হোসেন (হেলাল), বিএনপির শেখ মো. রেজাউল ইসলাম এবং ন্যাশনাল পিপলস পার্টির মো. খন্দকার ইন্তেখাব আলম।

এদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ৪৮, ৪৯, ৫০, ৬০, ৬১, ৬২, ৬৪, ৬৫, ৬৬, ৬৭, ৬৮, ৬৯ ও ৭০ নম্বর ওয়ার্ড (ডেমরা ও মতিঝিল) নিয়ে ঢাকা-৫ আসন গঠিত। ঢাকা-৫ আসনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১৪টি ওয়ার্ডে মোট ১৮৭টি কেন্দ্রের ৮৬৪টি কক্ষে ভোটগ্রহণ করা হচ্ছে। এখানে মোট ভোটার  চার লাখ ৭১ সহাজার ১২৯ জন। আইনশৃঙ্খলা বজায় রাখতে ঢাকা-৫ নির্বাচনে ১৫ অক্টোবর থেকে দুজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও ১৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন। এর মধ্যে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আগামী ১৯ অক্টোবর ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ১৮ অক্টোবর পর্যন্ত দায়িত্ব পালন করবেন।

অন্যদিকে রাণীনগর ও আত্রাই উপজেলা নিয়ে নওগাঁ-৬ আসন গঠিত। এই আসনে ১৬টি ইউনিয়নে ১০৪টি ভোটকেন্দ্রের ৭২১টি ভোটকক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নওগাঁ-৬ আসনে মোট ভোটার সংখ্যা তিন লাখ ৬ হাজার ৭২৫ জন। এর মধ্যে পুরুষ এক লাখ ৫৩ হাজার ৭৫৮ জন এবং নারী এক লাখ ৫২ হাজার ৯৬৭ জন। একই সময়ে একই পরিমাণ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন নওগাঁ-৬ উপনির্বাচনে।

উপনির্বাচন টপ নিউজ ঢাকা-৫ আসন নওগাঁ ৬


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর