Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নুরসহ বাকিদের গ্রেফতারের দাবিতে এখনো অনশনে সেই শিক্ষার্থী 


১৬ অক্টোবর ২০২০ ১৮:৫৫

ঢাকা: ধর্ষণের সহযোগী ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরসহ বাকিদের গ্রেফতারের দাবিতে এখনো অনশনে রয়েছেন ঢাবির সেই শিক্ষার্থী। শুক্রবার (১৬ অক্টোবর) টানা নবম দিনের মতো অনশন করছেন তিনি। টানা এই অনশনে শারীরিকভাবে কিছুটা দুর্বল হয়ে পড়লেও নুরসহ বাকিদের গ্রেফতারের দাবিতে এখনো অনড় ওই শিক্ষার্থী।

শুক্রবার বিকালে রাজু ভাস্কর্যের সামনে অনশনরত ঢাবির ওই শিক্ষার্থীর সঙ্গে কথা হয় সারাবাংলার। তিনি বলেন, ‘৮ তারিখ থেকে অনশন করছি। এর মধ্যে একবার হাসপাতালে যেতে হয়েছে। গতকাল থেকে শরীর আবারও দুর্বল। জ্বর  ছিল ১০২ ডিগ্রী। ডাক্তার এসে দেখে গেছেন। কিছু টেস্ট করাতে বলেছিলেন। কিন্তু হাসপাতালে আর যাওয়া হয়নি।’

তিনি আরও বলেন, ‘৯ দিন ধরে অনশন করছি৷ ৬ জনের নাম উল্লেখ করে মামলা করেছি৷ এর মধ্যে দুইজন গ্রেফতার হয়েছে। ধর্ষণের সহযোগী নুরসহ বাকিরা গ্রেফতার না হওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাবো৷’

প্রসঙ্গত, ধর্ষণ মামলায় অভিযুক্ত ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর ও ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুনের গ্রেফতার ও শাস্তির দাবিতে অনশনে বসে মামলার বাদী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেই শিক্ষার্থী। মঙ্গলবার (৮ অক্টোবর) সন্ধ্যার পর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে ওই কর্মসূচি শুরু করেন তিনি। পরে তার সঙ্গে সংহতি জানিয়ে রাজু ভাস্কর্যে অবস্থান নেন ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় ও ইডেন কলেজ শাখার বেশকিছু নেতাকর্মী।

গত ২০ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওই শিক্ষার্থী রাজধানীর লালবাগ থানায় বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুনকে প্রধান আসামি করে ছয় জনের বিরুদ্ধে একটি ধর্ষণ মামলা দায়ের করেন। মামলায় সংগঠনের যুগ্ম-আহ্বায়ক ও ডাকসুর সদ্য সাবেক ভিপি নুরুল হক নুরকে ধর্ষণে সহায়তাকারী হিসেবে অভিযুক্ত করা হয়।
পরদিন ২১ সেপ্টেম্বর ওই ছয় জনের বিরুদ্ধেই রাজধানীর কোতোয়ালি থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে আরও একটি মামলা দায়ের করেন সেই শিক্ষার্থী।

মামলায় প্রধান আসামি করা হয়েছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুনকে। মামলার দ্বিতীয় আসামি সংগঠনের যুগ্ম আহ্বায়ক নাজমুল হাসান সোহাগ। ডাকসুর সদ্য সাবেক ভিপি নুরকে ধর্ষণের সহায়তাকারী হিসেবে অভিযুক্ত করে তিন নম্বর আসামি করা হয়েছে। অভিযুক্ত বাকি তিন জন হলেন— মো. সাইফুল ইসলাম, নাজমুল হুদা ও আবদুল্লাহ হিল বাকি। পরে দুই আসামী বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক মো. সাইফুল ইসলাম ও সংগঠনের ঢাবি শাখার সহ-সভাপতি মো. নাজমুল হুদাকে গ্রেফতার করে পুলিশ। তাদের কারাগারে পাঠানো হয়েছে।

এদিকে, শুক্রবারও শাহবাগে ধর্ষণের বিরুদ্ধে সভা সমাবেশ হয়েছে। বিকালে কবিতায় ধর্ষণের বিরুদ্ধে প্রতিবাদ জানানো হয়েছে।

ভিপি নুরুল হক নুর


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর