Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করলে একমাস আগে নোটিশ চায় বাংলাদেশ


২২ অক্টোবর ২০২০ ১৯:৪৮

ঢাকা: হঠাৎ করেই পেঁয়াজ রফতানি বন্ধ না করতে ভারত সরকারকে ফের অনুরোধ জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন, পেঁয়াজ রফতানি বন্ধের সিদ্ধান্ত নিলে অন্তত একমাস আগে যেন বাংলাদেশকে জানানো হয়।

বৃহস্পতিবার (২২ অক্টোবর) বাংলাদেশে নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী সচিবালয়ে বাণিজ্যমন্ত্রীর সঙ্গে সৌজন্য বৈঠক করতে গেলে মন্ত্রী এ অনুরোধ জানান।

ভারতীয় হাইকমিশনারের সঙ্গে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনায় পেঁয়াজের প্রসঙ্গও উঠে আসে। বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে পেঁয়াজের উৎপাদন বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী তিন বছরের মধ্যে পেঁয়াজে স্বয়ংসম্পূর্ণ হতে চাই আমরা।

ভারত পেঁয়াজ রফতানি বন্ধের সিদ্ধান্ত নিলে অন্তত একমাস আগে যেন বাংলাদেশকে নোটিশ দেওয়া হয়— ভারতীয় হাইকমিশনারকে এ কথা বলেন বাণিজ্যমন্ত্রী। তিনি বলেন, এই সময়টা হাতে পেলে অন্য দেশ থেকে আমরা পেঁয়াজ আমদানির সুযোগ পাব।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে বছরে প্রায় ৯ লাখ মেট্রিক টন পেঁয়াজের ঘাটতি থাকে। ভারতের পেঁয়াজ এই ঘাটতির বড় একটি অংশ পূরণ করে থাকে। ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করে দেওয়ায় তুরস্ক, ইরান, চীন, মিয়ানমারের মতো নতুন বাজার থেকে পেঁয়াজ আমদানি করা হচ্ছে। এতে আমদানি খরচ কেজি প্রতি ৪৫ টাকা। এরপর ৫/৬ টাকা ভ্যাট। ফলে পাইকারিতে ৫০ এবং খুচরা বিক্রি ৬০ থেকে ৬৫ টাকা। তবে আমরা চেষ্টা করছি, যেন কেজি প্রতি পেঁয়াজের দাম ৬০ টাকার ওপরে না চলে যায়।

পেঁয়াজ সংকট কাটাতে গ্রীষ্মকালীন জাতের পেঁয়াজ উৎপাদন নিয়ে সরকার কাজ করছে বলে জানান বাণিজ্যমন্ত্রী। তিনি বলেন, গ্রীষ্মকালীন পেঁয়াজ কীভাবে উৎপাদন করা যায়, তা নিয়ে কাজ করছে কৃষি মন্ত্রণালয়। আশা করা হচ্ছে বছরের মাঝামাঝি সময়ে যদি নতুন পেঁয়াজ পাওয়া যায়, তাহলে আর সমস্যা থাকবে না।

টপ নিউজ পেঁয়াজ রফতানি বাণিজ্যমন্ত্রী টিপু বিক্রম কুমার দোরাইস্বামী ভারতীয় হাইকমিশনার সৌজন্য সাক্ষাৎ


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর