Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউরোপে ১ দিনে ২ লাখ করোনা সংক্রমণ শনাক্ত


২৩ অক্টোবর ২০২০ ১৬:১৪

করোনা সংক্রমণের ঊর্ধ্বগতিতে হিমশিম খাওয়া ইউরোপ মহাদেশে সর্বশেষ ২৪ ঘণ্টায় দুই লাখের বেশি কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত করা হয়েছে। খবর রয়টার্স।

মাত্র ১০ দিনের ব্যবধানে ইউরোপে দৈনিক করোনা আক্রান্ত শনাক্তের পরিমাণ রোগীর দ্বিগুণ হয়েছে। এর আগে, ইউরোপে গত ১২ অক্টোবর প্রথমবারের মতো একদিনে শনাক্ত রোগীর সংখ্যা এক লাখ অতিক্রম করেছিল। বৃহস্পতিবার (২২ অক্টোবর) সে সংখ্যা দ্বিগুণ হলো।

এদিকে, ইউরোপে এখন একদিনে যত করোনা আক্রান্ত শনাক্ত হচ্ছেন তা ভারত, ব্রাজিল ও যুক্তরাষ্ট্রে একদিনে শনাক্ত রোগীর যোগফলের চেয়েও বেশি। সংক্রমণের প্রথম ঢেউয়ের তুলনায় এবার শনাক্তকরণ পরীক্ষার সংখ্যা বাড়ানোর কারণে রোগী বেশি মিলছে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

বৃহস্পতিবার (২২ অক্টোবর) ইতালি, অস্ট্রিয়া, ক্রোয়েশিয়া, স্লোভেনিয়া ও বসনিয়ার মতো ইউরোপের মধ্য দক্ষিণ এবং দক্ষিণাঞ্চলের অনেক দেশেই একদিনে সর্বোচ্চ করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে।

বার্তাসংস্থা রয়টার্সের হিসাব অনুযায়ী, বৃহস্পতিবার (২২ অক্টোবর) পর্যন্ত বিশ্বে যত কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে, তার ১৯ শতাংশই ইউরোপের। নভেল করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃত্যুর ২২ শতাংশেরও সাক্ষী হয়েছে এই মহাদেশ।

অন্যদিকে, ইউরোপের পশ্চিমাঞ্চলীয় দেশ ফ্রান্সে বৃহস্পতিবার রেকর্ড ৪১ হাজার ৬২২ জনের দেহে প্রাণঘাতী ভাইরাসের উপস্থিতি মিলেছে। সংক্রমণের হার কমাতে দেশটির প্রধানমন্ত্রী জঁ ক্যাসটেক্স নতুন করে আরও আরও কয়েকটি এলাকায় কারফিউ জারি করেছেন।

পাশাপাশি, নেদারল্যান্ডসে ২৪ ঘণ্টার ব্যবধানে রেকর্ড ৯ হাজারের বেশি কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট ফর পাবলিক হেলথ (আরআইভিএম)।

অপরদিকে, জার্মানিতেও বৃহস্পতিবার প্রথমবারের মতো একদিনে ১০ হাজারের বেশি মানুষের দেহে ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। দেশটি এরই মধ্যে বাসিন্দাদের সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড, পোল্যান্ড, অস্ট্রিয়ার বেশিরভাগ এলাকা ও রোমসহ ইতালির কিছু অংশে ভ্রমণের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

ইউরোপ কোভিড-১৯ টপ নিউজ নভেল করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউ


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর