Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তুর্কিদের ফরাসি পণ্য বয়কট করতে বললেন এরদোয়ান


২৬ অক্টোবর ২০২০ ২২:৪৭

মুসলিম দেশগুলোর ফ্রান্সবিরোধী অবস্থানের মধ্যে এবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান তার দেশের নাগরিকদের প্রতি ফরাসি পণ্য বর্জনের আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, ফ্রান্সে যেমন বলা হয়েছে, তুর্কি পণ্যগুলো বর্জন করুন, তেমনি এবার আমি আমার জনগণের প্রতি আহ্বান জানাচ্ছি। আপনারা ফ্রান্সের লেবেল লাগানো কোনো পণ্যের পক্ষ নেবেন না। এগুলো কিনবেন না।

সোমবার (২৬ অক্টোবর) রাজধানী আংকারা থেকে প্রচারিত এক টেলিভিশন বক্তৃতায় তুর্কি প্রেসিডেন্ট এসব কথা বলেন।

আরও পড়ুন- ফরাসি পণ্য বর্জন থেকে সরে আসার আহ্বান

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, মহানবী হজরত মুহম্মদ (সা.)-এর কার্টুন প্রদর্শনের পক্ষে প্যারিসের কট্টর অবস্থান ঘিরে মূলত মুসলিম দেশগুলোর সঙ্গে ফ্রান্সের এমন বিরোধপূর্ণ অবস্থান তৈরি হয়েছে।

ফ্রান্সের কট্টর অবস্থানের জের ধরে এরই মধ্যে কাতার ও কুয়েতের সুপারমার্কেটগুলোতে ফরাসি পণ্য বয়কট শুরু হয়েছে। জর্ডানসহ মধ্যপ্রাচ্যের অন্য মুসলিম দেশগুলোর অনেকেই একই পথে হাঁটার চিন্তাভাবনা করছে। তবে এরই মধ্যে ফ্রান্সের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে, মধ্যপ্রাচ্যের দেশগুলো যেন ফরাসি পণ্য বর্জন না করে।

ফ্রান্স ও দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর এমন অবস্থান নিয়ে তুরস্কের সঙ্গেও বিরোধ চলছে গত কিছুদিন ধরেই। গত সপ্তাহেই এরদোয়ান বলেছিলেন, ম্যাখোঁর উচিত মানসিক স্বাস্থ্য পরীক্ষা করা। এর জের ধরে আংকায় ফরাসি রাষ্ট্রদূতকে ফিরিয়ে নিয়েছিল প্যারিস।

আরও পড়ুন- টুইটারে ম্যাখোঁকে ইমরান খানের আক্রমণ

তুরস্কের সঙ্গে অবশ্য গোটা পশ্চিমবিশ্বের সম্পর্কই খুব একটা সুখকর অবস্থায় নেই। ২০১৬ সালে এরদোয়ানকে উৎখাত করতে ক্যু হয়েছিল। মনে করা হয়, ওই ক্যু-এর পেছনে পশ্চিমা দেশগুলোর মদত ছিল। যে কারণে ওই সময় থেকেই এরদোয়ানের সঙ্গে পশ্চিমাবিশ্বের নেতাদের সম্পর্কের অবনতি ঘটে।

এর মধ্যে গত কয়েক বছরে লিবিয়া ও সিরিয়া ইস্যু এবং পশ্চিম ভূমধ্যসাগরে গ্যাস অনুসন্ধান ঘিরে ফ্রান্সের সঙ্গে তুরস্কের সম্পর্কের আরও বেশি অবনতি ঘটে। নাগোরনো-কারাবাখ নিয়ে আরমেনিয়া-আজারবাইনের বিবদমান সম্পর্ক নিয়ে আংকারার অবস্থানকে ঘিরেও ম্যাখোঁ ও এরদোয়ানের বাগযুদ্ধ হয়েছে। তবে এ মাসের শুরুর দিকে ফ্রান্সে মুসলিমদের ঘিরে ম্যাখোঁ যে নীতি গ্রহণ করেন, তা নিয়েই ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় আংকারা।

এরদোয়ান বলেন, ইউরোপের নেতাদের ফ্রান্সের প্রেসিডেন্টকে ঘৃণাসূচক প্রচারণা বন্ধ করতে বলা উচিত।

অবশ্য কেবল ম্যাখোঁ নয়, জার্মানি ও অস্ট্রেলিয়ায় মসজিদে আক্রমণের তথ্য তুলে ধরে এই দুই দেশের সরকারপ্রধানেরও সমালোচনা করেছেন এরদোয়ান। সার্বিকভাবে পশ্চিমা দেশগুলোর নেতাদের সবাই-ই ফ্যাসিস্ট আচরণ করছে এবং ইসলামভীতিকে ছড়িয়ে দিচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।

ইমানুয়েল ম্যাঁখো তুরস্ক ফরাসি পণ্য ফরাসি পণ্য বর্জন ফ্রান্স ফ্রান্সকে বর্জন রিসেপ তাইয়্যেপ এরদোয়ান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর