Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আসুন, সন্তানকে ধর্ষকের পরিবর্তে মানুষ বানাই: ডিএমপি কমিশনার


২৭ অক্টোবর ২০২০ ১৮:৪৩

ঢাকা: পারিবারিক সুশিক্ষার মাধ্যমেই সন্তানকে অপরাধ থেকে দূরে রাখা সম্ভব বলে মন্তব্য করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম।

তিনি বলেন, ভিকটিম ও অপরাধী— এরা সবাই আমাদের সন্তান। পরিবার থেকে তাদের সুশিক্ষা দিয়ে যেকোনো সমস্যা সমাধান করা যায়। ধর্ষণের মতো মারাত্মক অপরাধকেও পারিবারিক শিক্ষার মাধ্যমে দূরে রাখা সম্ভব। তাই আসুন, আমরা সন্তানকে ধর্ষকের পরিবর্তে মানুষ বানাই। আমার সন্তান ধর্ষক না হলে অন্যের সন্তান নিরাপদ থাকবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৭ অক্টোবর) দুপুর ১২টায় রাজধানীর তেজগাঁও থানা কম্পাউন্ডে ‘উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন’ বিভাগের অধীনে এই টিমের আনুষ্ঠানিক উদ্বোধন শেষে এসব কথা বলেন তিনি। এসময় কুইক রেসপন্স টিমের জন্য একটি গাড়ি ও হটলাইন ০১৩২০০৪২০৫৫ নম্বরসহ মোবাইল ফোন হস্তান্তর করেন ডিএমপি কমিশনার।

নারী ও শিশুর প্রতি সহিংসতা রুখতে এবং তাদের দ্রুত সহায়তা দিতে কুইক রেসপন্স টিম (কিউআরটি) ও হটলাইন উদ্বোধন অনুষ্ঠানে ডিএমপি কমিশনার বলেন, সামাজিক অপরাধ যেমন— ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনা সরাসরি প্রতিরোধ করার উপায় একটু কঠিন। এজন্য কুইক রেসপন্স টিম গঠন ও হটলাইন চালু করা হয়েছে। নারীরা রাস্তায় বা অন্য কোথাও অনিরাপদ বোধ করলে বা বিপদে পড়লে এই টিমের হটলাইনে যোগাযোগ করে তাৎক্ষণিক সাহায্য নিতে পারবেন।

তিনি বলেন, নারীদের অসুবিধা শুনতে ও সামাজিক নির্যাতন প্রতিরোধ করতে একটি বিশেষ টিমের প্রয়োজন অনুধাবন করে কুইক রেসপন্স টিম গঠন করা হয়েছে। বিপদাপন্ন নারীকে সহায়তা দিতে তাৎক্ষণিক পদক্ষেপ নিয়ে কুইক রেসপন্স টিম অপরাধ প্রতিরোধ করবে বলে তিনি আশাবাদ জানান।

বিজ্ঞাপন

পুলিশ সদস্যদের মানবিক হওয়ার শিক্ষা দেওয়া হচ্ছে উল্লেখ করে কমিশনার বলেন, থানায় ভিকটিম এলে কিভাবে মানবিক সহায়তা দিতে হবে, তা শেখানো হচ্ছে। প্রতিটি থানায় নারী ও শিশু সহায়তা ডেস্ক রাখা হয়েছে, যেখানে নারী কর্মকর্তাদের পদায়ন করার চেষ্টা চলছে। তবে স্বীকার করতে দ্বিধা নেই, আমাদের নারী কর্মকর্তার সংখ্যা এখনো পর্যাপ্ত নয়।

এর আগে উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন বিভাগের উপকমিশনার হামিদা পারভীন তার স্বাগত বক্তব্যে বিভাগের সাফল্যের চিত্র তুলে ধরেন। তিনি বলেন, প্রতিষ্ঠাকাল থেকে উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন বিভাগ প্রায় সাড়ে তিন হাজার নারী ও শিশু নির্যাতন সংক্রান্ত মামলা তদন্ত করেছে। এর মধ্যে প্রায় তিন হাজার ৩০০ মামলার তদন্ত নিষ্পত্তি করা হয়েছে। ২০০৯ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত প্রায় সাড়ে ৬ হাজার ভিকটিমকে সেবা দেওয়া হয়েছে।

তিনি জানান, এই বিভাগের আওতায় প্রায় ২ হাজার শিশুকে বেসরকারি সংস্থার সহায়তায় স্থায়ী পুনর্বাসন করা হয়েছে। প্রায় আড়াই হাজার নিখোঁজ শিশুকে তাদের অভিভাবকদের কাছে হস্তান্তর করা হয়েছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশের এই বিভাগ থেকে ভিকটিমকে কাউন্সিলিং, সহায়তা, আইনি পরামর্শ, পুনর্বাসন, অভিভাবকের কাছে হস্তান্তরসহ নানা ধরনের কাজ করা হচ্ছে।

এসময় ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তা, জাতীয় মহিলা আইনজীবী সমিতির সভাপতি, জাতীয় মানববাধিকার কমিশনের প্রতিনিধিসহ বিভিন্ন এনজিও সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন বিভাগ কমিশনার মোহা. শফিকুল ইসলাম ডিএমপি ডিএমপি কমিশনার হটলাইন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর