Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘যেমন ইচ্ছে তেমন’ টিউশন ফি আদায় বন্ধ হচ্ছে: শিক্ষামন্ত্রী


২৯ অক্টোবর ২০২০ ১৭:৩৪

ফাইল ফটো

ঢাকা: ‘যেমন ইচ্ছে তেমন’ টিউশন ফি আদায় বন্ধ করতে বলেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি মনি। তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান টিউশন ফি’র সঙ্গে কোন কোন খাতে অর্থ আদায় করতে পারবে তা উল্লেখ করে দেওয়া হবে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় যে সকল সেবা শিক্ষার্থীরা পাচ্ছেন না সেসব খাতে টিউশন ফি বাদ দেওয়া হবে।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এ কথা জানান। এ সময় উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহাবুব হোসেন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক ও বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘টিউশন ফি নিয়ে অনেক অভিভাবক ও শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে বিরোধ সৃষ্টি হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার পরও অনেক প্রতিষ্ঠান তাদের ইচ্ছামতো নানা ধরনের ফি আদায় করছে। এ কারণে এ বিষয়ে একটি দিক-নির্দেশনা জারি করা হবে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকাকালীন ক্রীড়া, মিলাদ-মাহফিল, ল্যাব ফিসহ নানা ধরনের ফি বাতিল করে বাকি টাকা আদায় করতে বলা হবে। দ্রুত এ-সংক্রান্ত নির্দেশনা জারি করা হবে।’

তিনি বলেন, ‘করোনায় যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের জন্য এ সুবিধা কার্যকর করতে বলা হবে। সরকারি কোনো চাকরিজীবী কোনোভাবে ক্ষতিগ্রস্ত হননি। তাই তার জন্য কোনো ধরনের ছাড়ের প্রয়োজন নেই। তাদের পুরো অর্থ পরিশোধ করতে হবে।’

মন্ত্রী আরও বলেন, ‘সব শিক্ষাপ্রতিষ্ঠানে টিউশন ফি নিয়ে সমস্যা নেই। শহরের কিছু কিছু স্থানে এ সমস্যা রয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো যেন টিকে থাকে আমাদের সেই দিকেও লক্ষ্য রাখতে হবে। অর্থ আদায় না হলে তারা শিক্ষকদের বেতন-ভাতা পরিশোধ করতে পারবে না।’ শিক্ষকদের বেতনের বিষয়টি আমলে নিয়ে টিউশন ফি আদায়ে একটি দিকনির্দেশনা জারি করা হবে বলেও জানান ডা. দীপু মনি।

টপ নিউজ টিউশন ফি আদায় বন্‌ধ যেমন ইচ্ছে তেমন শিক্ষামন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর