Thursday 26 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১ বছরেও প্রকাশ হয়নি ১৬তম শিক্ষক নিবন্ধনের ফল


১ নভেম্বর ২০২০ ১০:৩৮

ঢাকা: প্রায় একবছর পেরিয়ে গেলেও এখনো প্রকাশ করা হয়নি ১৬তম নিবন্ধন পরীক্ষার লিখিত পরীক্ষার ফল। কবে ফল হবে সে বিষয়েও স্পষ্ট করে কিছু জানাতে পারছে না বেসরকারি শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষ  এনটিআরসিএ। এদিকে লিখিত পরীক্ষার ফল পেতে উদগ্রীব হয়ে উঠেছে চাকরিপ্রত্যাশীরা।

চলতি মাসেই সম্প্রতি ১৬তম নিবন্ধনের ফল ও গণবিজ্ঞপ্তির দাবিতে আন্দোলন করেছে নিয়োগ প্রত্যাশীরা। ফলপ্রকাশে দেরি করা হলে নভেম্বরে এ আন্দোলন আরও বড় আকারে করা হবে বলেও হুঁশিয়ারি দিয়ে রেখেছে তারা।

বিজ্ঞাপন

তাদের দাবি, পরীক্ষার পর প্রায় একবছর হয়ে গেলেও এখন পর্যন্ত ফল প্রকাশ করা হয়নি। উল্টো বিভিন্ন অজুহাতে গত দেড়বছর ধরে গণবিজ্ঞপ্তি প্রকাশ করছে না এনটিআরসিএ। এটি দেশে বেকার সমস্যা আরও প্রকট করছে।

তবে চাকরি প্রত্যাশিদের আন্দোলনের মুখে এনটিআরসিএ বলছে, ফল দিতে সব রকমের কাজ তারা সম্পন্ন করে রেখেছে। এনটিআরসিএ’র চেয়ারম্যান মো. আকরাম হোসেন বলেন, ১৬তম নিবন্ধন পরীক্ষার ফল অনেক আগেই প্রস্তুত করে রাখা হয়েছে। শিক্ষামন্ত্রীর সম্মতি না পাওয়ায় তা প্রকাশ করা সম্ভব হয়নি। মন্ত্রীর অনুমতি ছাড়া ফল প্রকাশ করা হবে না।

এ বিষয়ে শিক্ষামন্ত্রী দীপু মনির কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘বেসরকারি শিক্ষক নিয়োগের ১৬তম নিবন্ধনের ফল খুব শিগগিরই দেওয়া হবে। বিষয়টি নিয়ে এনটিআরসিএ কাজ করছে।’

এর আগে, বৃহস্পতিবার (২৯ অক্টোবর) সাংবাদিকের সঙ্গে এক ভার্চুয়াল সভায় একই কথা বলেন শিক্ষামন্ত্রী।

মন্ত্রীর এ বক্তব্যের পরিপ্রেক্ষিতে এনটিআরসিএতে খোঁজ নিয়ে জানা গেছে, নভেম্বরের যে কোনো সময়ে ফল প্রকাশের জন্য চেষ্টা করে যাচ্ছে তারা। এ জন্য চাকরি প্রত্যাশীদের কিছু সময়ের জন্য ধৈর্য ধারণ করতেও বলেছেন তারা। এনটিআরসিএ আশা করছে, নভেম্বর মাসেই ফল প্রকাশ সম্ভব।

বিজ্ঞাপন

যে নভেম্বরে ফল প্রকাশ সম্ভব বলছে এনটিআরসিএ, এর ঠিক একবছর আগের নভেম্বরেই হয়েছিল ১৬তম নিবন্ধনের লিখিত পরীক্ষা। ১৫ ও ১৬ নভেম্বর অনুষ্ঠিত হওয়া ওই পরীক্ষায় ২ লাখ ২৮ হাজার ৪৪২ জন প্রার্থী অংশগ্রহণ করেছিলেন। তবে এনটিআরসিএ চেয়ারম্যান ঘনিষ্ট আরেকটি সূত্র বলছে, ১৬তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল নভেম্বরে নয়, প্রকাশ করা হতে পারে আগামী বছরের ফেব্রুয়ারিতে।

লিখিত পরীক্ষার ফল প্রকাশ সম্পর্কে চেয়ারম্যান মো. আকরাম হোসেন জানান, ১৬তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার খাতা দেখে এরইমধ্যে পরীক্ষকরা নম্বর জমা দিয়েছেন। সেই নম্বর টেবুলেশন শিটে তুলে তা কম্পিউটারে রান করা হচ্ছে। তারপর ফল পাওয়া যাবে।

তবে ফল প্রাপ্তি দেরি করার জন্য তিনি ১৫তম শিক্ষক নিবন্ধনের চূড়ান্ত ফল তৈরির প্রক্রিয়াকে ‘দায়ী’ করেছেন। তিনি বলেন, ‘বর্তমানে ১৫তম শিক্ষক নিবন্ধনের চূড়ান্ত পরীক্ষার ফল প্রকাশের কাজ করছেন। এ জন্য ফল প্রকাশে কিছুটা দেরি হয়েছে। এ ছাড়াও লক ডাউনও দেরির একটি কারণ ছিল।’

উল্লেখ্য, ২০১৯ সালের ৩০ সেপ্টেম্বর ১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে এনটিআরসিএ। প্রিলিমিনারি পরীক্ষায় ২ লাখ ২৮ হাজার ৪৪২ জন উত্তীর্ণ হয়েছেন। স্কুলপর্যায়ে ৮৪ হাজার ৬৯৬ জন, স্কুল-২ পর্যায়ে ১১ হাজার ৫৪৭ জন এবং কলেজ পর্যায়ে এক লাখ ৩২ হাজার ২৯৯ জন প্রার্থী উত্তীর্ণ হয়েছেন।

১৬তম শিক্ষক নিবন্ধন এনটিআরসিএ

বিজ্ঞাপন
সর্বশেষ

ইউনিয়ন পরিষদ বাতিলের আহ্বান বিএনপির
২৬ সেপ্টেম্বর ২০২৪ ২২:৪৫

সম্পর্কিত খবর