Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অফিসিয়াল ইমেইলে অসঙ্গতি, শিক্ষার্থীদের ক্ষুব্ধ প্রতিক্রিয়া


২ নভেম্বর ২০২০ ১২:৩৭

রাবি: প্রতিষ্ঠার ৬৮ বছর পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের জন্য অফিসিয়াল ইমেইল সুবিধা চালু হয়েছে। কিন্তু, নামের বদলে রোল নম্বরের ভিত্তিতে আইডি খোলার ব্যবস্থা এবং ডোমেন নেমের ক্ষেত্রে .edu এর বদলে .ru.ac.bd ব্যবহার করতে হচ্ছে। এ ব্যাপারে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এর আগে, রোববার (১ নভেম্বর) শহীদ তাজউদ্দিন আহমেদ সিনেট ভবনে শিক্ষার্থীদের জন্য অফিসিয়াল ইমেইল সুবিধার আনুষ্ঠানিক উদ্বোধন করেন রাবি উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান। তারপর, নিজেদের আইডি খুলতে গিয়ে নানা রকম অসঙ্গতি খুঁজে পান শিক্ষার্থীরা।

কিন্তু, নভেল করোনাভাইরাস সংক্রমণের মুখে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম বন্ধ থাকায়। মূলতঃ অনলাইনে রাবি শিক্ষার্থীরা অফিসিয়াল ইমেইল সুবিধার সমস্যাগুলো তুলে ধরেছেন।

এ ব্যাপারে রাবি শিক্ষার্থী তামজিদ আল হক রাফিস বলেছেন, শিক্ষার্থীদের কি নাম নেই? রোল দিয়ে ইমেইল হলে পরবর্তীতে এটা আর কি কাজে আসবে?

বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ইমেইল সংক্রান্ত কমিটির পক্ষ থেকে জানানো হয়েছিল, প্রথমে emailapp.ru.ac.bd তে সাইনআপ করে আবেদন করতে হবে। সেই আবেদন ৭২ ঘন্টার মধ্যে ভেরিভাই হবে। ভেরিভাই সম্পন্ন হলে mail.ru.ac.bd তে ইউজার নেম এবং পাসওয়ার্ড সেট করার মাধ্যমে অফিসিয়াল ইমেইল আইডি চালু হবে। সেক্ষেত্রে, শিক্ষার্থীদের ‘S’ এর সঙ্গে নিজ আইডি নাম্বার দিয়ে লগইন করতে হবে।

কমিটির পক্ষ থেকে আরও বলা হয়, বিনামূল্যের এই সুবিধা ছাত্রত্ব শেষ হওয়ার ছয় মাসের মধ্যে বন্ধ হয়ে যাবে। যদি কারও তারপরও ইমেইল আইডি চালু রাখার প্রয়োজন হয় সেক্ষেত্রে আবেদনের মাধ্যমে সময়সীমা বাড়াতে হবে।

এদিকে আরেক রাবি শিক্ষার্থী মারুফ রাইয়ান জানিয়েছেন, ডোমেন নেমে .edu না থাকলে অফিসিয়াল ইমেইল এড্রেস এর সকল সুযোগ সুবিধা পাওয়া যাবে না। কিন্তু, তাদেরকে দেওয়া হবে .ru.ac.bd যার মাধ্যমে আর দশটা ব্যক্তিগত ইমেইল এড্রেসের মতোই হবে তাদের অফিসিয়াল আইডি।

অন্যদিকে, ইমেইল সুবিধার যাবতীয় অসঙ্গতির ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক ড. বাবুল ইসলাম বলেন, শিক্ষার্থীরা যে সব সমস্যার কথা বলছে, তা কঠিন কোনো বিষয় নয়। অফিসিয়াল ইমেইল সুবিধা চালু করার জন্য বিশ্ববিদ্যালয়ের একটি কমিটি রয়েছে। সমস্যা সমাধানের লক্ষ্যে তারা ওই কমিটির সঙ্গে আবার আলোচনা করবেন।

অফিসিয়াল ইমেইল টপ নিউজ রাবি


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর