Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পৌরসভাসহ স্থানীয় সরকার নির্বাচন ডিসেম্বর থেকে শুরু: সিইসি


২ নভেম্বর ২০২০ ২০:২৫

ঢাকা: আগামী বছরের জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহের মধ্যে যেসব পৌরসভা, জেলা পরিষদ, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের মেয়াদ শেষ হবে, সেগুলোর ভোট চলতি বছরের ডিসেম্বরের শেষদিকে করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আপাতত ৫ ধাপে এসব নির্বাচন শেষ করার পরিকল্পনা রয়েছে ইসির।

সোমবার (২ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন ভবনে কমিশন সভা শেষে এসব তথ্য জানান প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। অন্যদিকে, পৌরসভার সাধারণ নির্বাচন মে মাসের মধ্যে শেষ করা হবে। সব পৌরসভার নির্বাচন ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে করা হবে।

বিজ্ঞাপন

সিইসি বলেন, ‘আজ আমরা লম্বা মিটিং করেছি। এর মধ্যে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর নির্বাচন যেগুলো ডিউ হয়েছে, সেগুলো পরিচালনা করা, সিডিউল তৈরি করা এবং রিটার্নিং অফিসার নিয়োগ থেকে শুরু করে যেগুলো আমাদের করণীয়, সে কাজগুলো আমরা ঠিক করেছি। জানুয়ারি মাসের মধ্যে এবং ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহের মধ্যে যেসব নির্বাচন ডিউ হবে, ওই নির্বাচনগুলো আমরা ডিসেম্বরের শেষের দিকে করবো। সেরকম প্রস্তুতি আমাদের আছে।’

পৌরসভার নির্বাচনগুলো ইভিএমে হবে জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার বলেন, ‘উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের উপ-নির্বাচন বা সাধারণ নির্বাচনের সবগুলোতে ইভিএমে করা যাবে না। হয়তো কিছু সংখ্যক করা যেতে পারে। পৌরসভার নির্বাচনগুলো করার পরে যদি এনআইডির ডিজি মনে করেন, তার ক্যাপাসিটি আছে তাহলে কিছু নির্বাচন ইভিএমে করা হবে।’

সিইসি নূরুল হুদা আরও বলেন, ‘ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ পর্যন্ত পৌরসভা, জেলা পরিষদ, ইউনিয়ন পরিষদের যেসব নির্বাচন ডিউ হবে, সেগুলো আগে করা হবে। এই সময়ের পৌরসভার মেয়াদ শেষ হবে ২০টির বেশি। এছাড়া অনেকগুলো উপনির্বাচন হবে। আমরা আশা করি, পৌরসভার সাধারণ নির্বাচন মে মাসের মধ্যে শেষ করা যাবে। এগুলো ধাপে ধাপে করা হবে। আমাদের অনুমান, ৫ ধাপে নির্বাচনগুলো শেষ করতে পারবো।’ তবে এখনও কয় ধাপে নির্বাচনগুলো করা হবে তা ঠিক করা হয়নি বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

ইউনিয়ন পরিষদ উপজেলা পরিষদ জানুয়ারি টপ নিউজ পৌরসভা ভোট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর