Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিএসএমএমইউতে ফের বিনামূল্যে হেপাটাইটিস-সি’র ওষুধ দেওয়া শুরু


২ নভেম্বর ২০২০ ২১:৪৫

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগ (বিএসএমএমইউ) এবং স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার (সিডিসি) উদ্যোগে হেপাটাইটিস-সি ভাইরাসে আক্রান্ত রোগীদের বিনামূল্যে ওষুধ দেওয়ার কার্যক্রম ফের শুরু হয়েছে। নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির কারণে এতদিন এই কার্যক্রম সাময়িকভাবে স্থগিত ছিল।

সোমবার (২ নভেম্বর) বিএসএমএমইউতে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে তিনজন হেপাটাইটিস-সি আক্রান্ত রোগীর হাতে ওষুধগুলো তুলে দেন প্রতিষ্ঠানটির উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

এ সময় অধ্যাপক কনক কান্তি বড়ুয়া বলেন, ‘বাংলাদেশ সরকারের একটি জনকল্যাণমুখী কার্যক্রম হচ্ছে হেপাটাইটিস-সি ভাইরাসে আক্রান্ত রোগীদের বিনামূল্যে ওষুধ দেওয়া। আমরা এই কার্যক্রমের অংশীদার হতে পেরে গর্বিত। ২০৩০ সালের মধ্যে হেপাটাইটিস-বি ও সি নির্মূলের সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) অর্জনের ক্ষেত্রে এই কার্যক্রম উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে আশা করা যায়।’

অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) বলেন, ‘বাংলাদেশের যেকোনো নাগরিক হেপাটাইটিস-সি ভাইরাসে আক্রান্ত হয়ে থাকলে, প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষার কাগজপত্র এবং জাতীয় পরিচয় পত্রের ফটোকপি দেওয়া সাপেক্ষে বিএসএমএমইউ’র লিভার বিভাগে যোগাযোগ করে এ ওষুধগুলো সংগ্রহ করতে পারবেন।’

নতুনভাবে এই কার্যক্রম চালুর ফলে হেপাটাইটিস-সি ভাইরাসে আক্রান্ত প্রত্যেক রোগী এক লাখ টাকা সমমানের ওষুধ বিনামূল্যে পাবেন বলে জানানো হয় অনুষ্ঠানে। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএসএমএমই‘র লিভার বিভাগের শিক্ষক এবং রেসিডেন্টরা।

ওষুধ বিএসএমএমইউ বিনামূল্যে হেপাটাইটিস সি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর