Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশের প্রথমবারের মতো পিএফও ডিভাইস ক্লোজার সম্পন্ন


২ নভেম্বর ২০২০ ২২:৫৫

ঢাকা: দেশের সর্বপ্রথম সফল পিএফও (পেটেন্ট ফোরামেন ওভেল) ডিভাইস ক্লোজার সম্পন্ন করেছে রাজধানীর অন্যতম বেসরকারি চিকিৎসা সেবাদানকারী প্রতিষ্ঠান এভারকেয়ার হাসপাতাল। ২৭ বছর বয়সী একজন তরুণীকে সফল পিএফও (পেটেন্ট ফোরামেন ওভেল) ডিভাইস ক্লোজার করেছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

সোমবার (২ নভেম্বর) এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এই তথ্য জানিয়েছে এভারকেয়ার হাসপাতাল।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, গত ১৮ অক্টোবর একজন বাংলাদেশি কনসালটেন্ট এবং তার প্রতিশ্রুতিবদ্ধ টিম দেশের সর্বপ্রথম সফল পিএফও (পেটেন্ট ফোরামেন ওভেল) সফলভাবে সম্পন্ন করেন। এতে কারিগরি সহায়তা দেয় এভারকেয়ার হাসপাতাল। একই ভাবে ২৮ অক্টোবর ৩৭ বছর বয়সী একজন মহিলার ওপর এই প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন হয়।

এভারকেয়ার হাসপাতালের ক্লিনিক্যাল ও ইন্টারভেনশনাল কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ও কোর্ডিনেটর প্রফেসর ডা. এ কিউ এম রেজা, ক্লিনিক্যাল ও ইন্টারভেনশনাল কার্ডিওলজি বিভাগের সিনিয়র রেজিস্ট্রার ডা. অপরাজিতা করিম, ক্লিনিক্যাল ও ইন্টারভেনশনাল কার্ডিওলজি বিভাগের ডা. মাহমুদ হাসান খান ও ক্যাথ-ল্যাব টিমের সাহায্যে দেশে প্রথমবারের মতো এই পিএফও সম্পন্ন হয়।

এভারকেয়ার হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়, ক্রিপটোজেনিক স্ট্রোকে যে রোগীরা ভুগছেন তাদের জন্য প্রতিষ্ঠানটির বিশেষজ্ঞরা সবসময় প্রস্তুত আছেন, কাজ করে যাচ্ছেন। তাদের অভিজ্ঞ হাতই আত্মবিশ্বাসের সঙ্গে আগামী দিনের সাফল্যের ভিত্তি স্থাপন করেছে।

যাদের ভবিষ্যতে এই ধরনের চিকিৎসা পদ্ধতির প্রয়োজন হতে পারে তাদের জন্য একসঙ্গে কাজ করে গেলে ভবিষ্যতে আরও অনেক বিপদাপন্ন রোগীকে সাহায্য করতে পারবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আন্তর্জাতিক মানের স্বাস্থ্যসেবা নিয়ে এভারকেয়ার হসপিটাল ঢাকা বাংলাদেশের একমাত্র জেসিআই স্বীকৃত হসপিটাল। এটি এভারকেয়ার গ্রুপ-এর একটি অংশ, যা ২৯টি হসপিটাল, ১৬টি ক্লিনিক ও ৫৭টি ডায়াগনস্টিক সেন্টার নিয়ে রয়েছে দুটি মহাদেশের ছয়টি দেশে; উন্নয়নশীল দেশগুলোতে মানসম্পন্ন স্বাস্থ্যসেবা দেওয়ার মিশন নিয়ে।

প্রসঙ্গত, ব্রেইন টিস্যুতে যখন রক্ত সরবরাহ ব্যাহত হয় তখনই ব্রেইনে স্ট্রোক প্রক্রিয়া শুরু হয়ে যায়। আর এর কারণ যখন অজানা থাকে, তখন তাকে ক্রিপটোজেনিক বলা হয়।

বৈজ্ঞানিক তথ্য অনুযায়ী,এই ধরনের ক্রিপটোজেনিক স্ট্রোকের সবচেয়ে সম্ভাব্য কারণ হচ্ছে, পেটেন্ট ফোরামেন ওভেল এবং এর মাধ্যমে সংঘটিত প্যারাডক্সিক্যাল অ্যাম্বোলিজম বা জমাট বাঁধা রক্তের উল্টোপথে সঞ্চালন।

এভারকেয়ার হসপিটাল দেশের প্রথমবারের মতো পিএফও ডিভাইস ক্লোজার সম্পন্ন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর