Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘চক্ষুদানে উৎসাহিত করতে সামাজিক আন্দোলন গড়ে তোলা দরকার’


৩ নভেম্বর ২০২০ ০৯:০৫

ফাইল ছবি

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বাংলাদেশে চক্ষুদাতার সংখ্যা কম। চক্ষুদানে উৎসাহিত করতে সামাজিক আন্দোলন গড়ে তোলা দরকার।

সোমবার (২ নভেম্বর) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সভাকক্ষে স্বাস্থ্যসেবা বিভাগ আয়োজিত ‘জাতীয় স্বেচ্ছায় রক্তদান ও মরণোত্তর চক্ষুদান দিবস ২০২০’ পালন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠান উদ্বোধন করে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, ‘শুধু কর্নিয়ার অভাবে অনেকে জীবনে আর আলোর মুখ দেখতে পারে না। কারণ আমাদের দেশে চক্ষুদাতার সংখ্যা খুব কম। কর্নিয়া পাওয়া যায় না। এটা বাড়াতে হবে। চক্ষুদাতার সংখ্যা বাড়াতে পারলে অনেকের অন্ধত্ব দূর করা যাবে।’

অনুষ্ঠান উদ্বোধন করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘বাংলাদেশে ১৪ লাখ মানুষ অন্ধ। এর মধ্যে কর্নিয়াজনিত কারণে অন্ধ হয়েছেন ৫ লাখের বেশি মানুষ। স্বেচ্ছায় চক্ষুদানে এগিয়ে আসলে এদের অনেকেই দৃষ্টিশক্তি ফিরে পেতে পারেন। রক্ত পরিসঞ্চালন এবং মরণোত্তর চক্ষুদান নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত যত অর্জন, তার সব এসেছে আওয়ামী লীগ সরকারের আমলে। সরকার সব সময় সন্ধানীর পাশে আছে।’

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আব্দুল মান্নান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব আলী নূর, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, সন্ধানী কেন্দ্রীয় পরিষদের সভাপতি তানভীর হাসান ইকবাল,সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতির সভাপতি প্রফেসর ডা. মো. মোসাদ্দেক হোসেন সিদ্দিকী, মহাসচিব ডা. মো. জয়নুল ইসলাম।

বিজ্ঞাপন

চক্ষুদাতা চক্ষুদানে উৎসাহিত সামাজিক আন্দোলন

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর