Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

একনেকে ২৪৫৯ কোটি টাকার ৪ প্রকল্প অনুমোদন


৩ নভেম্বর ২০২০ ১৭:১৪

ঢাকা: কক্সবাজারে শুটকি শিল্প স্থাপনসহ চার প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৪৫৯ কোটি ১৫ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ১ হাজার ৬৬৯ কোটি ৩১ লাখ টাকা, বৈদেশিক সহায়তা থেকে ৬০৭ কোটি ৭০ লাখ টাকা এবং বাস্তবায়নকারী সংস্থা থেকে ১৮২ কোটি ১৮ লাখ টাকা ব্যয় করা হবে।

মঙ্গলবার (৩ নভেমম্বর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। এ সময় পরিকল্পনা সচিব আসাদুল ইসলাম গণভবনেই উপস্থিত ছিলেন। একনেকের বাকি সদস্যরা ছিলেন রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে।

বিজ্ঞাপন

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনা সচিব আসাদুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন, বাস্তবায়ন,পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী, পরিকল্পা কমিশনের কৃষি পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য জাকির হোসেন আকন্দ।

ব্রিফিংয়ে পরিকল্পনা সচিব আসাদুল ইসলাম বলেন, ‘কক্সবাজার বিমানবন্দরের জন্য অনেক জেলে পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। তাদের যে জায়গায় পুনর্বাসন করা হয়েছে, সেখানে এই শুটকি শিল্প স্থাপন করা হচ্ছে। যাতে করে তারা এখানে কাজ করে বেশি পরিমানে আয় করতে পারেন।’

এ প্রসঙ্গে জাকির হোসেন আকন্দ বলেন, ‘এখন যে পদ্ধতিতে শুটকি তৈরি হচ্ছে সেটি সূর্যের আলো নির্ভর। ফলে শুটকিতে পোকা ধরে। এজন্য কীটনাশক ব্যবহার করা হয়, যা জনস্বাস্থ্যের জন্য মারাত্বক ক্ষতিকর। এখন যে আধুনিক পদ্ধতিতে শুটকি তৈরি করে তা বিদেশে রফতানি করা হবে।’

বিজ্ঞাপন

একনেকে অনুমোদিত প্রকল্পগুলো

যমুনা নদীর ডানতীর ভাঙন হতে সিরাজগঞ্জ জেলার কাজিপুর উপজেলাধীন সিংড়াবাড়ী, পাটাগ্রাম ও বাঐখোলা এলাকা সংরক্ষণ প্রকল্প, কক্সবাজার জেলায় শুটকি প্রক্রিয়াকরণ শিল্প স্থাপন প্রকল্প, পাঁচদোনা-ডাঙ্গা-ঘোড়াশাল জেলা মহাসড়কে একস্তর নিচু দিয়ে উভয়পার্শ্বে পৃথক সার্ভিস লেনসহ চারলেনে উন্নীতকরণ প্রকল্প এবং আমিনবাজার-মাওয়া-মংলা ৪০ কেভি সঞ্চালনলাইন প্রকল্প।

অনুমোদন একনেক চার প্রকল্প

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর