Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চাকরিতে পুনর্বহালের দাবি: ইউনি গ্লোবালের একাত্মতা ঘোষণা


৪ নভেম্বর ২০২০ ০০:২৫

ঢাকা: গ্রামীণফোন এমপ্লয়িজ ইউনিয়নের সাধারণ সম্পাদক মিয়া মাসুদকে চাকরিচ্যুতির প্রতিবাদে ও তাকে নিজ পদে পুনর্বহালের দাবিতে ধারাবাহিকভাবে আন্দোলন করে আসছেন প্রতিষ্ঠানটির কর্মীরা। এবারে তাদের আন্দোলনের সঙ্গে একাত্মতা পোষণ করেছে বিশ্বের দেড় শতাধিক দেশে শ্রমিকদের সাড়ে ৯শ ট্রেড ইউনিয়ন নিয়ে কাজ করা সংস্থা ইউনি গ্লোবাল ইউনিয়ন।

আন্তর্জাতিক এই সংস্থাটি জিপি এমপ্লয়িজ ইউনিয়নের চলমান আন্দোলনে সংহতি জানিয়ে বিশ্বের সব ট্রেড ইউনিয়নকে গ্রামীণফোন এমপ্লয়িজ ইউনিয়নের সঙ্গে একাত্ম হওয়ার ঘোষণা দিতে চিঠি দিয়েছে। চিঠি পেয়ে এরই মধ্যে ইউনি গ্লোবাল নেপাল একাত্মতা জানিয়েছে জিপিইইউয়ের সঙ্গে। ইউনি গ্লোবাল মঙ্গলবার (৩ নভেম্বর) এ সংক্রান্ত চিঠিও পাঠিয়েছে জিপি ইউনিয়নকে।

বিজ্ঞাপন

এদিকে, ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে গ্রামীণফোন প্রধান কার্যালয়ের সামনে মঙ্গলবারও প্রতিবাদ ও অবস্থান কর্মসূচি পালন করেছেন কর্মীরা। কর্মসূচীতে তারা বলেন, আমরা শ্রম ভবনে স্মারকলিপি দিয়েছি, প্রতিবাদ কর্মসূচি পালন করেছি, জাতীয় প্রেস ক্লাবে মানববন্ধন ও সংবাদ সম্মেলন করেছি, সংশ্লিষ্ট সবাইকে চিঠি দিয়েছি। আন্তর্জাতিকভাবে ট্রেড ইউনিয়নগুলোকে নিয়ন্ত্রণ করে, সেই ইউনি গ্লোবাল ইউনিয়নকেও চিঠি দিয়েছি।

এক প্রশ্নের জবাবে গ্রামীণফোন এমপ্লয়িজ ইউনিয়নের ভারপ্রাপ্ত সভাপতি ফজলুল হক বলেন, ইউনি গ্লোবাল ইউনিয়ন এরই মধ্যে আমাদের চিঠি দিয়েছে। চিঠিতে আমাদের ধারাবাহিক আন্দোলনের সঙ্গে একাত্মতা জানিয়েছে। এছাড়া গ্রামীণফোনের মাদার কোম্পানি টেলিনরকেও চিঠি দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছে। এর আগে ২০০ কর্মীকে চাকরিচ্যুত করার যে প্রক্রিয়া শুরু করেছিল গ্রামীণফোন, মিয়া মাসুদের তৎপরতায় ইউনি গ্লোবাল ইউনিয়নের মধ্যস্ততায় কারও চাকরি যায়নি। ইউনি গ্লোবাল ইউনিয়ন জানিয়েছে, এটি একটি মীমাংসিত ইস্যু, তাই মিয়া মাসুদকে চাকরিচ্যুত করা অন্যায় করেছে গ্রামীণফোন।

বিজ্ঞাপন

মিয়া মাসুদকে চাকরিতে পুনর্বহালের দাবিতে ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে আগামী বৃহস্পতিবার (৫ নভেম্বর) বিটিআরসি ভবনের সামনে প্রতিবাদ ও অবস্থান কর্মসূচি পালন করা হবে বলে জানান ফজলুল হক।

এর আগে, গত ২৭ অক্টোবর এক ইমেইল বার্তায় গ্রামীণফোন এমপ্লয়িজ ইউনিয়নের সাধারণ সম্পাদক মিয়া মাসুদকে চাকরিচ্যুত করে গ্রামীণফোন। এরপর থেকেই আন্দোলন চালিয়ে আসছেন সহকর্মীরা।

ফাইল ছবি

আন্দোলন ইউনি গ্লোবাল ইউনি গ্লোবাল ইউনিয়ন একাত্মতা প্রকাশ গ্রামীণফোন এমপ্লয়িজ ইউনিয়ন চাকরিচ্যুতি জিপিইইউ প্রতিবাদ মিয়া মাসুদ

বিজ্ঞাপন
সর্বশেষ

দশম গ্রেড দাবি করায় ৬৪ অডিটরকে বদলি
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৫

সম্পর্কিত খবর