Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রসায়ন অলিম্পিয়াড ৬ নভেম্বর, করোনার কারণে ভার্চুয়াল পরীক্ষা


৪ নভেম্বর ২০২০ ২৩:২১

চট্টগ্রাম ব্যুরো: বাংলাদেশ রসায়ন সমিতির উদ্যোগে সারাদেশে দশম বাংলাদেশ রসায়ন অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে ৬ নভেম্বর। তবে করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতিতে এবার কেন্দ্রীয়ভাবে প্রথমবারের মতো ভার্চুয়াল পরীক্ষার মাধ্যমে এই অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে।

সারাদেশে ৯টি কেন্দ্রে একযোগে এবার এই অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়েছে। বুধবার (৪ নভেম্বর) চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে দশম বাংলাদেশ রসায়ন অলিম্পিয়াডের চট্টগ্রাম অঞ্চল।

সংবাদ সম্মেলনে জানানো হয়, করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর গত ১৩ মার্চ প্রতিযোগিতা স্থগিত করা হয়েছিল। দশম রসায়ন অলিম্পিয়াডে এবার চট্টগ্রাম অঞ্চলের ৫০টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় এক হাজার শিক্ষার্থী অংশ নিচ্ছে। এক ঘণ্টার এই ভার্চুয়াল পরীক্ষার ফল অল্প সময়ের মধ্যে প্রকাশ করা হবে। প্রথম ১০ জন জাপানে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল কেমিস্ট্রি অলিম্পিয়াডে যাওয়ার সুযোগ পাবে। তার আগে তাদের তিন মাসের প্রশিক্ষণ দেওয়া হবে।

রসায়ন সমিতির কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক অধ্যাপক মুহাম্মদ ইদ্রিস আলী জানান, দেশব্যাপী ৯টি কেন্দ্রের অধীনে মোট ২ হাজার ২৬৮ জন শিক্ষার্থী এই অলিম্পিয়াডে অংশ নেবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্থাপিত কেন্দ্রীয় কন্ট্রোল রুম থেকে এই প্রতিযোগিতা নিয়ন্ত্রণ করা হবে।

রসায়ন সমিতির কেন্দ্রীয় কমিটির সহসভাপতি অধ্যাপক বেনু কুমার দে বলেন, আন্তর্জাতিক অঙ্গনে রসায়ন অলিম্পিয়াডে প্রতিযোগী পাঠাতে এবং রসায়ন ভীতি কাটাতে এই উৎসবটি আয়োজন হয়। রেজিস্ট্রেশন করেও যেসব শিক্ষার্থী তথ্য সংকটের কারণে এখনো কেন্দ্রের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে পারেনি, তাদের নিজ নিজ কলেজের রসায়ন বিভাগের প্রধানের সাথে যোগাযোগ করলেও অলিম্পিয়াডে অংশগ্রহণ করার ব্যবস্থা করা হবে।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হেলাল উদ্দিন বলেন, ড. শামসুদ্দিন এবং অধ্যাপক মোহাম্মদ জাহাঙ্গীর আলম।

অনলাইনে পরীক্ষা চট্টগ্রাম অঞ্চল দশম রসায়ন অলিম্পিয়াড রসায়ন অলিম্পিয়াড


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর