Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশে বিনিয়োগ করে ক্ষতিগ্রস্ত হওয়ার সুযোগ নেই: অর্থমন্ত্রী


৫ নভেম্বর ২০২০ ১৯:৩১

ঢাকা: অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বলেছেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো বিনিয়োগবান্ধব পরিবেশ এবং বেশি মুনাফার সুযোগ রয়েছে বাংলাদেশে। বাংলাদেশ হচ্ছে একটি অপার সম্ভাবনার দেশ। বাংলাদেশে বিনিয়োগ করে ক্ষতিগ্রস্ত হওয়ার সুযোগ নেই।

বৃহস্পতিবার (৫ নভেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও ঢাকায় নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিকটার ভেন্ডসেনের মধ্যে এক ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। এসময় তারা বাণিজ্য-বিনিয়োগ, অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা, দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন, শিক্ষা-সংস্কৃতি, বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

অর্থমন্ত্রী বলেন, ‘স্বাধীনতার পর থেকে নরওয়ে বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী। নরওয়ে বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন খাতে আর্থিক সহায়তা দিচ্ছে। নরওয়ে বাংলাদেশের বেশ কিছু গুরুত্বপূর্ণ খাত বিশেষকরে বিদ্যুৎ ও জ্বালানি পরিবেশ, সুশাসন, জেন্ডার ও মানবাধিকার, সংস্কৃতি, শিক্ষা এবং বেসরকারি খাতের উন্নয়নে বিনিয়োগ করেছে। ১৯৭১ হতে ২০১৮ সাল পর্যন্ত নরওয়ে সরকার বাংলাদেশকে খাদ্যে ৮.১৮৮ মিলিয়ন, পণ্যে ১৮২.৯১৪ মিলিয়ন এবং প্রকল্পে ৫৮২.৪৩৭ মিলিয়ন মার্কিন ডলারের সহায়তা দিয়েছে।’

অর্থমন্ত্রী আরও বলেন, ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বে দেশ এগিয়ে চলেছে অভিষ্ট লক্ষ্যে। আমাদের উন্নয়ন কার্যক্রম এবং এসডিজির লক্ষ্য অর্জনের লক্ষ্যে বিদেশি ঋণ এবং বিনিয়োগ অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই পরিপ্রেক্ষিতে, সম্ভাব্য উন্নয়নের অংশীদার হিসাবে নরওয়ে বিদ্যুৎ ও জ্বালানী, জাহাজ তৈরি ও মেরামত খারখানা, পানিসম্পদ ও নদী ড্রেজিং, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, জলবায়ু পরিবর্তন অভিযোজন ও প্রশমন এবং যোগাযোগের মতো গুরুত্বপূর্ণ খাতগুলোতে বিনিয়োগ করতে পারে। বাংলাদেশ দায়িত্ব পালনকালে রাষ্ট্রদূত দু’দেশের সম্পর্কোন্নয়নে সর্বাত্মক প্রয়াস চালাবেন বলে আশা প্রকাশ করেন মন্ত্রী।

নরওয়ের রাষ্ট্রদুত বলেন, ‘১০ বছর আগে আমি বাংলাদেশে এসেছিলাম। কিন্তু সেই বাংলাদেশ আর এই বাংলাদেশ এক বাংলাদেশ নয়। বাংলাদেশ অনেক অগ্রগতি সাধন করেছে। বাংলাদেশের উন্নয়নে বিভিন্ন খাতে নরওয়ের পক্ষ থেকে সহযোগিতার নানা সুযোগ রয়েছে।’ সেই সুযোগ কাজে লাগিয়ে দুই দেশের পারস্পারিক সম্পর্ক আরও দৃঢ় হবে বলেও আশা ব্যক্ত করেন তিনি।

অর্থমন্ত্রী বাংলাদেশ বিনিয়োগবান্ধব


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর