Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভিয়েনা হামলা: বাংলাদেশিসহ ১৪ সন্দেহভাজন গ্রেফতার


৫ নভেম্বর ২০২০ ২৩:১৭

ছবি: বিবিসি

রাজধানী ভিয়েনার একটি পানশালায় হামলা চালিয়ে কয়েকজনকে হত্যা করার পর পুলিশের গুলিতে মৃত হত্যাকারীর সঙ্গে জড়িত সন্দেহে ১৪ জনকে গ্রেফতার করেছে অস্ট্রিয়ার পুলিশ। খবর এবিসি।

এ ব্যাপারে ভিয়েনার পুলিশ প্রধান জানিয়েছেন, গ্রেফতারকৃতদের কয়েকজনের বাংলাদেশ, নর্থ মেসিডোনিয়া, তুরস্ক এবং রাশিয়ার দ্বৈত নাগরিকত্ব রয়েছে।

পাশাপাশি, এই হামলার পরিকল্পনার সময় স্লোভাকিয়া থেকে অ্যামুনিশন কেনার সময়ই তাদের গোয়েন্দা বিভাগের পক্ষ থেকে অস্ট্রিয়ার গোয়েন্দা বিভাগকে জানানো হয়েছিল। সে সময় ওই গোয়েন্দা তথ্যকে আমলে না নেওয়ার কারণেই এই হামলার ঘটনা ঘটেছে বলে – আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যর্থতা স্বীকার করে নিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী কার্ল নেহআমার।

এছাড়াও, এই ঘটনা তদন্তে একটি স্বাধীন কমিশন গঠনের কথা উল্লেখ করেছেন অস্ট্রিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী।

এদিকে অস্ট্রিয়ার জননিরাপত্তা বিভাগের মহাপরিচালক ফ্রাঞ্জ রুফ বলেছেন – এখন তদন্ত কমিশনই নির্দিষ্ট প্রক্রিয়ার মাধ্যমে জানাতে পারবে ওই ঘটনার পেছনে গোয়েন্দা ব্যর্থতার দায় কতখানি?

অন্যদিকে, ভিয়েনা হামলায় অংশ নেওয়া ওই ২০ বছর বয়সী তরুণ এর আগে ইসলামিক স্টেট (আইএস) সন্ত্রাসী গোষ্ঠীতে যোগ দেওয়ার উদ্দেশ্যে সিরিয়া যাওয়ার পথে আটক হয়েছিল, পরে সে কিছুদিন জেলেও কাটিয়েছে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

অস্ট্রিয়া পুলিশ ইসলামিক স্টেট (আই এস) বাংলাদেশি ভিয়েনা হামলা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর