Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সৌদি আরবে ‘কাফালা’ ব্যবস্থা বাতিলের ঘোষণা


৫ নভেম্বর ২০২০ ২৩:৪৪

অভিবাসী শ্রমিকদের জন্য বিদ্যমান ‘কাফালা’ ব্যবস্থা বাতিলের ঘোষণা দিয়েছে সৌদি আরব সরকার। খবর বিবিসি।

বুধবার (৪ নভেম্বর) সৌদি আরবের মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় রিয়াদে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয়।

মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী, ২০২১ সালের ১৪ মার্চ থেকে নির্দিষ্ট কিছু কোম্পানির শ্রমিকদের মন্ত্রণালয়ের অধীনে নিয়ে নেওয়া হবে। যার ফলে প্রচলিত ‘কাফালা’ ব্যবস্থা আর থাকবে না। তবে এই আইন শুধুমাত্র বেসরকারি কোম্পানিগুলোর ক্ষেত্রে প্রযোজ্য হবে।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, গৃহস্থালি কাজকর্মের সঙ্গে জড়িত শ্রমিকদের (গৃহকর্মী, ড্রাইভার) জন্য আলাদা চিন্তা করছে মন্ত্রণালয়। পরবর্তী সময়ে তাদের বিষয়ে সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে।

এই ঘোষণার ফলে এখন আর ‘কাফালা’ ব্যবস্থা থাকবে না। এই ব্যবস্থা বাতিলের ফলে প্রবাসীদের অনেক অসুবিধা কমে যাবে। এখন থেকে সৌদি আরবে কাজ করতে প্রবাসীদের আর কোনো কফিলের দ্বারস্থ হতে হবে না।

ধারণা করা হচ্ছে, যেহেতু ছোট বেসরকারি কোম্পানির শ্রমিকরা এখন থেকে সরাসরি মন্ত্রণালয়ের অধীনে থেকে কাজ করবে তাই তাদের সুযোগ সুবিধাও কিছুটা বাড়বে।

এর আগে, সৌদি আরবের মানবসম্পদ মন্ত্রণালয় ২৭ অক্টোবর এক ঘোষণায় জানিয়েছিল সৌদি আরবের ‘কাফালা’ ব্যবস্থা শিগগিরই বিলুপ্ত হতে যাচ্ছে।

‘কাফালা’ ব্যবস্থা

‘কাফালা’ ব্যবস্থা হচ্ছে এমন এক ব্যবস্থা যেখানে অভিবাসী শ্রমিকরা কোনো না কোনো সৌদি নাগরিকের নামে থেকে কাজ করবেন। অথবা তার নামেই ব্যবসা করবেন। বিনিময়ে প্রতি মাসে তাকে লাভের একটা অংশ দিতে হবে। এ ধরনের প্রথায় নানাবিধ সমস্যার মুখোমুখি হতে হয় অভিবাসী শ্রমিকদের। অনেক ক্ষেত্রেই, সৌদি নাগরিক বা কফিলরা প্রবাসীর অধিকার বা হক রক্ষা না করে প্রবাসীর বহু কষ্টে উপার্জিত অর্থ লোপাট করে নিজেই লাভবান হওয়ার অভিযোগ রয়েছে।

অভিবাসী শ্রমিক কফিল কাফালা ব্যবস্থা সৌদি আরব


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর