Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিনেটে রিপাবলিকান, হাউজে ডেমোক্রেট আধিপত্যই থাকছে


৭ নভেম্বর ২০২০ ১৩:৪০

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট (কংগ্রেস) গঠিত হয় দুই কক্ষের সমন্বয়ে। উচ্চকক্ষকে সিনেট এবং নিম্নকক্ষকে হাউজ অব রিপ্রেজেন্টেটিভস হিসেবে উল্লেখ করা হয়। যুক্তরাষ্ট্রের ৩ নভেম্বর নির্বাচনে ভোটাররা প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্টের পাশাপাশি পার্লামেন্টের দুই কক্ষের প্রতিনিধি নির্বাচনের জন্যও ভোটাধিকার প্রয়োগ করেছিলেন।

কিন্তু, প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল ঘোষণায় অনিশ্চয়তা এবং দীর্ঘসূত্রিতার জেরে কংগ্রেসের ফলাফল অনেকটা তিমিরেই থেকে গেছে। যদিও, সকল অঙ্গরাজ্যের ফলাফল এখন অবধি চূড়ান্ত না হওয়ায় কংগ্রেসের ফলাফলও ঝুলে আছে।

বিজ্ঞাপন

হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে ডেমোক্রেট নিয়ন্ত্রণ

যুক্তরাষ্ট্রের ১১৭তম হাউজ অব রিপ্রেজেন্টেটিভস নির্বাচন অনুষ্ঠিত হয়েছে এ বছর। দুই বছর মেয়াদে হাউজের সদস্যরা নির্বাচিত হয়ে থাকেন। ৪৩৫ আসনের হাউজে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে দরকার হবে ২১৮ আসন। যুক্তরাষ্ট্রভিত্তিক এনবিসি নিউজ জানাচ্ছে, ডেমোক্রেট দল এখন পর্যন্ত হাউজের ২০৮ আসনে জয়লাভ করেছে। বিপরীতে, রিপাবলিকান পার্টি পেয়েছে হাউজের ১৯৫ আসন। ফলাফল ঘোষণা বাকি আছে ৩২ আসনের।

এনবিসি নিউজের নির্বাচন পর্যবেক্ষকরা ধারণা করছেন, ডেমোক্রেটরা হাউজে ২২৬ আসন পাবেন আর রিপাবলিকানরা পাবেন ২০৯ আসন। এছাড়াও, সর্বোচ্চ আট আসনে তাদের হিসাবে হেরফের হতে পারে বলে জানিয়েছেন। তাতেও, ডেমোক্রেট দলের হাউজে সংখ্যাগরিষ্ঠতা পেতে সমস্যা হবে না বলে এনবিসি নিউজ জানিয়েছে।

এদিকে, ফলাফল যদি এমনই হয় তাহলে – আসন সংখ্যা কমে গেলেও আগের বারের মতো এবারও হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে ডেমোক্রেট দলেরই সংখ্যাগরিষ্ঠতা বজায় থাকছে।

বিজ্ঞাপন

সিনেট পরিপূর্ণ হবে জানুয়ারিতে

যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে জর্জিয়া অঙ্গরাজ্যের দুইটি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতায় নামা প্রার্থীদের কেউই ৫০ শতাংশের অধিক ভোট না পাওয়ায়, রাজ্যের আইন অনুসারে ওই দুই আসনে পুনঃনির্বাচনের তারিখ ঠিক করা হয়েছে ২০২১ সালের ৫ জানুয়ারি। তাই, সিনেটের সব আসন এ যাত্রায় পরিপূর্ণ হচ্ছে না।

বিবিসি জানিয়েছে, সিনেটের ৩৫ আসনের মধ্যে রিপাবলিকান পার্টি ইতোমধ্যেই ২৩ আসন এবং ডেমোক্রেট পার্টি ১২ আসন নিশ্চিত করার মধ্য দিয়ে সংখ্যাগরিষ্ঠতা ধরে রেখেছে।

প্রসঙ্গত, বিগত ছয় বছর ধরে মার্কিন পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ ডেমোক্রেট দলের হাতে নেই।

এ ব্যাপারে হাউজের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, একবারে সব লড়াইয়ে জেতা সম্ভব নয়। তারা ডোনাল্ড ট্রাম্পকে ঠেকাতে পেরেছেন, এটাকেই বড় অর্জন হিসেবে দেখছেন।

মার্কিন কংগ্রেস মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-২০২০ সিনেট হাউজ অব রিপ্রেজেন্টেটিভস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর