Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মহিউদ্দিনের ‘চট্টগ্রাম বন্দর উন্নয়ন পরিষদ’ পুনরুজ্জীবিত


৭ নভেম্বর ২০২০ ২১:০৭

চট্টগ্রাম ব্যুরো: সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুর পর স্থবির হয়ে পড়া সংগঠন ‘চট্টগ্রাম বন্দর উন্নয়ন ও গবেষণা পরিষদ’ পুনরুজ্জীবিত করা হয়েছে। নাগরিক সংগঠনটির পুনঃগঠিত কমিটির সভাপতি করা হয়েছে চট্টগ্রাম বন্দরের সাবেক সদস্য (প্রকৌশল) অবসরপ্রাপ্ত কমডোর জোবায়ের আহমদকে।

শনিবার (৭ নভেম্বর) সকালে পুনঃগঠিত ‘চট্টগ্রাম বন্দর উন্নয়ন ও গবেষণা পরিষদের’ সভা নগরীর আন্দরকিল্লায় চট্টগ্রাম সিটি করপোরেশনের কেবি আবদুস সাত্তার মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম বন্দরের উন্নয়ন এবং কাজের গতি আনতে পরামর্শ প্রদানের জন্য ২০১৩ সালে সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর নেতৃত্বে সংগঠনটির আত্মপ্রকাশ হয়। তখন মহিউদ্দিন সভাপতি এবং সাধারণ সম্পাদক ছিলেন বন্দরের সাবেক সিবিএ নেতা অ্যাডভোকেট মাহফুজুর রহমান খান। নিয়মিত সভা-সমাবেশ, নাগরিক আন্দোলনের মধ্য দিয়ে সামগ্রিকভাবে একটি শক্তিশালী সংগঠনে পরিণত হয়েছিল এই পরিষদ।

মহিউদ্দিনের মৃত্যুর তিনবছরের মাথায় পুনঃগঠিত কমিটিতেও সভাপতি জোবায়ের আহমদের সঙ্গে সাধারণ সম্পাদক হিসেবে আছেন মাহফুজুর রহমান খান।

মাহফুজুর রহমান খান সারাবাংলাকে বলেন, ‘২০১৭ সালের ১৫ ডিসেম্বর আমাদের নেতা মহিউদ্দিন ভাই মারা গেছেন। এরপর সংগঠনের কার্যক্রম স্থবির হয়ে যায়। বিভিন্নভাবে চেষ্টা করেও সংগঠনের কার্যক্রমে গতি আনতে পারিনি। সিনিয়র যারা ছিলেন, মহিউদ্দিন ভাইয়ের অবর্তমানে ওনারা ঝুঁকি নিতে চাননি। কিন্তু তিনব ছর ধরে বিভিন্নভাবে নিজেদের গুছিয়ে আমরা আবারও ঘুরে দাঁড়িয়েছি। ৪৫ সদস্যের কমিটি করেছি। কমিটিতে সদস্যসংখ্যা আরও বাড়বে।’

সভায় জানানো হয়, এ সংগঠনের লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে বন্দর সংক্রান্ত গবেষণালব্ধ বিভিন্ন তথ্য-উপাত্ত দিয়ে বন্দর প্রশাসন অথবা সরকারকে পরামর্শ দেওয়া। এতে বন্দর কর্তৃপক্ষ তাদের উন্নয়নের গতি আরও ত্বরান্বিত করতে পারবে।

সংগঠনের সভাপতি জোবায়ের আহমদ বলেন, ‘এ সংগঠনের পরামর্শ দেবে যাতে করে আমদানি ও রফতানি কনটেইনার-কার্গো হ্যান্ডেলিংয়ে খরচ কমিয়ে আনা যায় এবং ভোক্তা, ব্যবসায়ী ও দেশের অর্থনীতি যেনো উপকৃত হতে পারে। এছাড়াও সংগঠনটির পক্ষ থেকে বন্দরের বিভিন্ন প্রকল্পের অবকাঠামো নির্মাণে দক্ষ ও মেধাবী জনবল নিয়োগ এবং সরকারের নীতিমালা অনুযায়ী সঠিক গাইডলাইন যথাযথভাবে অনুসরণ করা হয় এ ব্যাপারে বিভিন্ন সময়ে পরামর্শ দেওয়া হবে।’

কর্ণফুলী নদীর ন্যাব্যতা বৃদ্ধিও লক্ষ্যে খনন কাজ ও সংরক্ষণ, চট্টগ্রাম বন্দর ও চট্টগ্রাম শহরের যানবাহন চলাচলে শৃঙ্খলা আনয়নের ক্ষেত্রেও পরিষদ যথাযথ পরামর্শ দেবে বলে সভা থেকে জানানো হয়।

সভায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম বন্দরের সাবেক সদস্য (অর্থ) মোশাররফ হোসেন, সংগঠনের সহ-সভাপতি আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট ইব্রাহীম হোসেন চৌধুরী বাবুল, মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমান, সলিমুল্লাহ খান, অধ্যাপক ইদ্রিস আলী, সাংবাদিক এম নাসিরুল হক।

চট্টগ্রাম বন্দর উন্নয়ন ও গবেষণা পরিষদ নাগরিক সংগঠন পুনরুজ্জীবিত মহিউদ্দিন চৌধুরী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর