Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিএসইতে কমেছে লেনদেন, বেড়েছে সিএসইতে


৮ নভেম্বর ২০২০ ১৬:৫৩

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের দুই পুঁজিবাজারে ভিন্ন ভিন্ন চিত্র লক্ষ্য করা গেছে। রোববার (৮ নভেম্বর) দেশের পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আর্থিক ও শেয়ার লেনদেন কমেছে। তবে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

তবে দিনশেষে উভয় পুঁজিবাজারে কমেছে সূচক। সে সঙ্গে কমেছে লেনদেন হওয়া বেশির ভাগগ কোম্পানির শেয়ারের দাম।

রোববার (৮ নভেম্বর) দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৫৬টি প্রতিষ্ঠানের ৩০ কোটি ৭৬ লাখ ১৮ হাজার ৮৪৪ টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১১০টির, কমেছে ১৬৪টির এবং ৮২টি শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত থাকে।

দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট কমে ৪ হাজার ৯২৩ পয়েন্টে নেমে আসে। এদিন ডিএসইর শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে এক হাজার ১১৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭১৮ পয়েন্টে নেমে আসে।

দিনশেষে ডিএসইতে ৭৮৬ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। এটি আগের দিনের চেয়ে ১৪২ কোটি ২৬ লাখ টাকা কম। বৃহস্পতিবার ডিএসইতে ৯২৮ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৫৩টি প্রতিষ্ঠানের ১ কোটি ৪১ লাখ ৫৮ হাজার ২৪২ শেয়ার ও মিউচুয়্যাল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ৮৭টির, কমেছে ১১৬টির এবং ৫০টি শেয়ারের দাম অপরিবর্তিত থাকে।

সিএসই’র সার্বিক মূল্য সূচক আগের দিনের চেয়ে ৪৭ পয়েন্ট কমে ১৪ হাজার ১৪১ পয়েন্টে নেমে আসে। দিনশেষে সিএসইতে ৪২ কোটি ৪৬ লাখ টাকার শেযার কেনাবেচা হয়। আগের দিন সিএসইতে ৩৩ কোটি ২১ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়।

বিজ্ঞাপন

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লেনদেন শেয়ার লেনদেন সিএসই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর