Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংসদের বিশেষ অধিবেশনে সন্ধ্যায় ভাষণ দেবেন রাষ্ট্রপতি


৯ নভেম্বর ২০২০ ১৪:৫৪

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ‘মুজিববর্ষ’ উপলক্ষে সংসদের বিশেষ অধিবেশনে ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সোমবার (৯ নভেম্বর) সন্ধ্যায় রাষ্ট্রপতি এ ভাষণ দেবেন।

সংসদ সচিবালয় থেকে জানা গেছে, আজকের বিশেষ অধিবেশন সন্ধ্যা ৬টায় শুরু হবে। অধিবেশনের শুরুতে রাষ্ট্রপতি সংসদ কক্ষে প্রবেশ করবেন। এসময় জাতীয় সংগীত প্রচার করা হবে। পরে সংসদ কক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসের ভাষণ প্রচার করার কথা রয়েছে। এরপর রাষ্ট্রপতি মুজিববর্ষ উপলক্ষে বিশেষ অধিবেশনে ভাষণ দেবেন।

রাষ্ট্রপতির ভাষণের পর রেওয়াজ অনুযায়ী সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৪৭ বিধিতে আলোচনার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্মময় জীবন নিয়ে সাধারণ প্রস্তাব উত্থাপন করবেন সংসদে। এর উপর সংসদ সদস্যরা আলোচনায় অংশ নেবেন।

দেশের জাতীয় সংসদের ইতিহাসে এটিই প্রথম বিশেষ অধিবেশন। এই বিশেষ অধিবেশন চলবে ৪ দিন।বাংলাদেশের ইতিহাসে এর আগে দু’টি বিশেষ বৈঠক বসলেও বিশেষ অধিবেশন কখনও বসেনি।

১৯৭৪ সালের ৩১ জানুয়ারি ও ১৮ জুন সংসদে যে বিশেষ বৈঠক বসেছিল, সেখানে যুগোস্লোভিয়ার সাবেক প্রেসিডেন্ট মার্শাল টিটো এবং ভারতের রাষ্ট্রপতি বরাহগিরি ভেঙ্কট গিরি (ভি ভি গিরি) ভাষণ দিয়েছিলেন। তবে মহামারি করোনার কারণে এবারের বিশেষ অধিবেশনে বহির্বিশ্বের কোন রাষ্ট্রপ্রধান কিংবা সরকার প্রধান ভাষণ দিচ্ছেন না।

সংসদ সচিবালয় সূত্র থেকে এসব তথ্য জানা গেছে।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে গত ২২ মার্চ এই বিশেষ অধিবেশন আহ্বান করেছিলেন রাষ্ট্রপতি। এ অধিবেশন দুই দিনব্যাপী অনুষ্ঠানের কথা ছিল, তবে দেশে করোনা সংক্রমণ পরিস্থিতির কারনে রাষ্ট্রপতি অধিবেশন স্থগিত করেন।

বিশেষ অধিবেশন ভাষণ রাষ্ট্রপতি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর