Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘নামজারি ও নিবন্ধন কাজ সমন্বয়ে বছরে কোটি মানুষের উপকার হবে’


১০ নভেম্বর ২০২০ ১৬:৫৬

ঢাকা: জমির নামজারি ও নিবন্ধন সেবা সমন্বয় কার্যক্রম দেশব্যাপী চালু হলে প্রতিবছর প্রদত্ত ২০ থেকে ২২ লাখ নামজারি সেবা আরও দ্রুত ও দক্ষতার সঙ্গে দেওয়া যাবে বলে জানিয়েছেন, ভূমি সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারী। এর ফলে বছরে সংশ্লিষ্ট এক কোটির অধিক মানুষ এ সেবার মাধ্যমে সরাসরি উপকৃত হবেন। মানুষের ভূমি-সংক্রান্ত হয়রানি কমবে বলেও মনে করছেন তিনি।

মঙ্গলবার (১১ নভেম্বর) সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সভায় ভূমি সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারী কর্মকর্তাদের উদ্দেশে বক্তব্য রাখতে গিয়ে এ কথা বলেন।

এ সময় ভূমি সচিব জমির নামজারি ও নিবন্ধন সমন্বয় কার্যক্রমের অনুমোদন প্রদান করার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর নিকট কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। আরও বলেন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর নেতৃত্বে ভূমি মন্ত্রণালয় সরকারের রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

ভূমি সচিবের সভাপতিত্বে যথাযথ স্বাস্থ্য বিধি অনুসরণ করে অনুষ্ঠিত উক্ত সভায় ভূমি মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গতকাল ৯ নভেম্বর ২০২০ তারিখ সোমবার ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে স্বচ্ছতার সঙ্গে জমির নিবন্ধন করার পর স্বয়ংক্রিয়ভাবে উক্ত জমির নামজারি ও রেকর্ড সংশোধন প্রক্রিয়ার ভূমি মন্ত্রণালয়ের প্রস্তাব অনুমোদন দেয় মন্ত্রিসভা। এটুআই এর সহযোগিতায় ভূমি মন্ত্রণালয় ও আইন মন্ত্রণালয়ের সমন্বিত উদ্যোগের ফসল এ প্রক্রিয়ায় জমির নিবন্ধন শেষ হওয়ার আটদিনের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে নামজারি হয়ে যাবে । এখন দেশের ১৭টি উপজেলায় এই কাজ চলছে। পর্যায়ক্রমে সারা দেশে এটি চালু হবে।

নামজারি ভূমি সচিব


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর