Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পোশাকের কাঁচামালের ঘোষণায় আনা সিগারেট জব্দ


১২ নভেম্বর ২০২০ ২১:০০

চট্টগ্রাম ব্যুরো: শুল্কমুক্ত সুবিধায় পোশাক শিল্পের উপকরণ ঘোষণা দিয়ে আমদানি করা বিপুল পরিমাণ বিদেশি সিগারেটের একটি চালান আটক করেছে চট্টগ্রাম কাস্টম কর্তৃপক্ষ। সিগারেট এবং আমদানিকারক কী পরিমাণ শুল্ক ফাঁকির চেষ্টা করেছেন সেটা নির্ণয় করা হচ্ছে বলে জানিয়েছেন কাস্টমস কর্মকর্তারা।

চট্টগ্রাম বন্দরে আসা চালানটির শতভাগ কায়িক পরীক্ষায় বৃহস্পতিবার (১২ নভেম্বর) এই জালিয়াতি ধরা পড়ে।

বিজ্ঞাপন

চট্টগ্রাম কাস্টমসের এআইআর শাখার সহকারী কমিশনার রেজাউল করিম জানান, ঢাকার সাভার ডিইপিজেডের (পশ্চিম) হপ ইক লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান চীন থেকে চালানটি আমদানি করে। এটি খালাসের দায়িত্বে ছিল সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান নগরীর আগ্রাবাদ এলাকার চান্দু করপোরেশন।

গত ৩ নভেম্বর চালানটি খালাস নিতে চট্টগ্রাম কাস্টম হাউসে নথি দাখিল করে। গোপন সংবাদ থাকায় সেটির খালাস প্রক্রিয়া স্থগিত করে অডিট ইনভেস্টিগেশন ও রিসার্চ (এআইআর) শাখা। কায়িক পরীক্ষায় সিগারেট আনার বিষয়টি নিশ্চিত হয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। চালানে সাড়ে ১৮ মেট্রিক টন পণ্য থাকার বিষয় জানালেও রাত ৮টা পর্যন্ত সিগারেট গণনা শেষ করতে পারেননি কাস্টম কর্মকর্তারা।

কাস্টমস কর্মকর্তা রেজাউল বলেন, ‘বৈদেশিক মুদ্রা আহরণের সবচেয়ে বড় খাত হিসাবে তৈরি পোশাক শিল্পের কাঁচামাল শুল্কমুক্ত সুবিধায় আমদানি এবং দ্রুত খালাসের সুবিধা দেওয়া হয়। সেই সুযোগের অপব্যবহার করে মিথ্যা ঘোষণায় বিভিন্ন ব্রান্ডের বিদেশি সিগারেট নিয়ে আসে আমদানিকারক। তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হবে।’

ঘোষণা পোশাকের কাঁচামাল সিগারেট জব্দ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর