Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিহারে বিজেপি পাচ্ছে ২ উপ মুখ্যমন্ত্রী


১৬ নভেম্বর ২০২০ ১২:১২

ভারতের বিহারে বিধানসভা নির্বাচনে জোট গঠনের শর্তানুসারে শরিক জনতা দল ইউনাইটেডকে (জেডিইউ) মুখ্যমন্ত্রী পদ ছেড়ে দিয়ে, দুই উপ মুখ্যমন্ত্রী আর স্পিকারের পদ নিচ্ছে কেন্দ্রে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। খবর এনডিটিভি।

এদিকে, এই প্রথমবার রাজ্যে উপ মুখ্যমন্ত্রী হিসেবে একটির জায়গায় দুইটি পদ সৃষ্টি করা হচ্ছে বলে রাজ্য সূত্র নিশ্চিত করেছে।

সোমবার (১৬ নভেম্বর) টানা চতুর্থবারের মতো বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন জেডিইউ নেতা নীতিশ কুমার।

এর আগে, রোববার (১৫ নভেম্বর) গভীর রাতে নীতিশ কুমার এবং রাজ্য বিজেপির ঊর্ধ্বতন কর্তৃপক্ষের মধ্যে অনুষ্ঠিত এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানায় এনডিটিভি অনলাইন।

এদিকে, বিহার বিজেপি নেতা তারকেশ্বর প্রসাদ এবং রেণু দেবী উপ মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন বলে দলীয় কয়েকটি সূত্র এনডিটিভিকে নিশ্চিত করেছে। তারকেশ্বর প্রসাদ এমনিতেই বিজেপির বিধায়ক দলের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। এ ব্যাপারে রেণু দেবীর সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান, পার্টির সিদ্ধান্তই তার সিদ্ধান্ত।

অন্যদিকে, নীতিশ কুমারের উপ মুখ্যমন্ত্রী হিসেবে দীর্ঘদিন ধরে দায়িত্ব পালন করে আসা সুশীল কুমার মোদিকে মন্ত্রী করে কেন্দ্রে পাঠানোর আভাস মিলেছে।

গত সপ্তাহে জেডিইউ এবং বিজেপির নির্বাচনি জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) ২৪৩ আসনের বিহার বিধানসভায় ১২৫ আসন লাভ করে বিজয়ী হয়। যদিও, একক দল হিসেবে জেডিইউ তৃতীয় স্থান লাভ করে, তারপরও পূর্ব প্রতিশ্রুতি অনুযায়ী মুখ্যমন্ত্রীর পদ তাদের ঘরেই যাচ্ছে। বিহার নির্বাচনে একক দল হিসেবে দ্বিতীয় স্থান লাভ করে রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি), তারা প্রধান বিরোধীদল হিসেবে বিধানসভায় বসবে।

জনতা দল ইউনাইটেড (জেডিইউ) বিধানসভা নির্বাচন বিহার ভারতীয় জনতা পার্টি (বিজেপি) রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি)


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর