Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘পারমাণবিক জরুরি প্রস্তুতি ও সাড়াদান পরিকল্পনা’র খসড়া অনুমোদন


১৬ নভেম্বর ২০২০ ১৫:১৯

ঢাকা: পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জরুরি অবস্থায় প্রস্তুতি ও সাড়াদানের জন্য একটি গাইডলাইন অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (১৬ নভেম্বর) ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে বাংলা ও ইংরেজি ভাষায় প্রণীত ‘জাতীয় পারমাণবিক ও তেজস্ক্রিয়তা বিষয়ক জরুরি অবস্থায় প্রস্তুতি ও সাড়াদান পরিকল্পনা’ এর খসড়া অনুমোদন দেওয়া হয়।

গণভবন থেকে প্রধানমন্ত্রী এবং সচিবালয় থেকে সংশ্লিষ্ট মন্ত্রিরা ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে অংশ নেন।

বিজ্ঞাপন

বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, “রূপপুর পাওয়ার প্ল্যান্টের সেফটি মেজারের জন্য এই পরিকল্পনা নেওয়া হয়েছে। আন্তর্জাতিক এটমিক এনার্জি কমিশনের রিকয়ারমেন্ট আছে যে, এই ধরনের পাওয়ার প্ল্যান্ট করার আগে সেফটি গাইডলাইন ও রেসপন্স প্ল্যান থাকতে হবে। না হলে তারা চালু করার সুযোগ দেবে না। সেজন্য আইএইএ’র গাইডাইন-স্ট্রাকচার অনুযায়ী এটি তৈরি করা হয়েছে।”

তিনি আরও বলেন, “দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় দেশের সব দুর্যোগ ব্যবস্থাপনার ক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করে। তার পরিপ্রেক্ষিতে ‘জাতীয় পারমাণবিক ও তেজস্ক্রিয়তা বিষয়ক জরুরি অবস্থায় প্রস্তুতি ও সাড়াদান পরিকল্পনা’ বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা সংশ্লিষ্ট অন্যান্য পরিকল্পনার সঙ্গে সংযুক্ত এবং সামঞ্জস্য রেখে তৈরি করা হয়েছে।”

এই পরিকল্পনার দু’টি উল্লেখযোগ্য দিক নিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘প্রস্তাবিত দলিলে পারমাণবিক ও তেজস্ক্রিয় বিষয়ক জরুরি অবস্থার ধরন, মানে কী ধরনের দুর্যোগ হতে পারে সে বিষয়ে আমাদের আইডিয়া নাই। এই গাইডলাইন আমাদের সে আইডিয়া দেবে।’

বিজ্ঞাপন

‘ব্যবস্থাপনাটা কীভাবে করা হবে, রেসপন্স কীভাবে… আল্লাহ না করুক যদি কখনও কোথাও কোনো ডিজাস্টার হয়, পৃথিবীতে এ পর্যন্ত প্রায় আটটি ডিজাস্টার হয়েছে। চারটা আমেরিকায়, একটা সোভিয়েত ইউনিয়নে, গ্রেট ব্রিটেনে এবং জাপানে সুনামির সময়। এগুলোর এক্সপেরিয়েন্সকে তারা কাউন্ট করেছে এবং আমাদের জাতীয় ও স্থানীয় পর্যায়ে কাঠামো দাঁড় করানো যে কখনও কিছু হলে কীভাবে ফেইস করতে হবে। এজন্য আর্মড ফোর্সসহ পর্যাপ্ত জনবল যারা আছে তাদেরকে প্রস্তুতি এবং ট্রেনইআপ করা হবে’, বলেন সচিব।

তিনি আরও বলেন, ‘এটা মূলত বাংলাদেশে পারমাণবিক ও তেজস্ক্রিয়তাজনিত দুর্যোগ মোকাবিলার জন্য যথাযথভাবে একটা ব্যবস্থাপনার সৃষ্টি। আল্লাহ না করুক, ডিজাস্টার হোক বা না হোক, সেই ডিজাস্টারের জন্য আগে থেকে প্রস্তুতির জন্য এটা একটা গাইডলাইন।’

গাইডলাইন জরুরি অবস্থায় প্রস্তুতি টপ নিউজ পাবনার রূপপুর পারমাণবিক বিদুৎ প্রকল্প মন্ত্রিসভা রূপপুর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর