Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশের যেকোনো বিদ্যালয়ে ভর্তি হতে পারবে প্রাথমিকের শিক্ষার্থীরা


১৭ নভেম্বর ২০২০ ১৪:৪১

ঢাকা: করোনাভাইরাসের কারণে দেশের বিভিন্ন জায়গায় পরিবারের সঙ্গে চলে যাওয়া শিশুদের শিক্ষা জীবন সহজ করতে প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির নতুন নিয়ম চালু করেছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)। নতুন নিয়মে, শিক্ষার্থীরা দেশের যেকোনো প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি হতে পারবে।

ডিপিই সূত্রে জানা গেছে, ভর্তি নিয়ম বদলের একটি নির্দেশনা ইতোমধ্যেই দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠানো হয়েছে। যেখানে বলা হয়েছে, নিজ এলাকা ছেড়ে অন্যত্র চলে যাওয়া শিক্ষার্থীরা ২০২১ শুরুতে নিকটবর্তী বিদ্যালয়ে ভর্তি হতে পারবে। সেক্ষেত্রে তাদের আগের বিদ্যালয়ে ভর্তির কাগজপত্র দেখাতে হবে। করোনার কারণে ঢাকা ছেড়ে যাওয়া প্রাথমিকের শিক্ষার্থীদের শিক্ষা জীবন সহজ করতেই এই নিয়ম করা হয়েছে বলে নির্দেশনায় উল্লেখ করেছে অধিদফতর।

বিজ্ঞাপন

এ বিষয়ে ডিপিই’র মহাপরিচালক আলমগীর মোহাম্মদ মনসুর আলম বলেন, ‘করোনাভাইরাসের কারণে অনেক পরিবার বিভিন্ন জায়গা স্থানান্তর হয়েছে। এতে করে পরিবারের শিশুদের শিক্ষা জীবনের ধারাবাহিকতা হুমকির মুখে পড়েছে। আমরা এটিকে সহজ করতে চাচ্ছি। তারা যেন নিজেদের কাছের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হয়ে শিক্ষাজীবন চালিয়ে নিতে পারে সেজন্য এবারের ভর্তি নিয়মে কিছু পরিবর্তন আনা হয়েছে।’

মহাপরিচালক জানান, ভর্তি বিষয়ে একটি নির্দেশনা দেশের সব জেলার প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের কাছে পাঠানো হয়েছে।

উল্লেখ্য, করোনা মহামারীর কারণে মার্চের ১৭ তারিখ থেকে বন্ধ রয়েছে দেশের সকল শ্রেণির শিক্ষাপ্রতিষ্ঠান। ডিসেম্বরের ১৭ তারিখে এসব প্রতিষ্ঠান খুলে দেওয়ার কথা থাকলেও জানুয়ারির আগে বিদ্যালয় খোলার সম্ভাবনা দেখছে না কেউই।

বিজ্ঞাপন

প্রাথমিক বিদ্যালয় প্রাথমিক শিক্ষা অধিদফতর ভর্তি শিক্ষার্থী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর