Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সেপ্টেম্বরের পর করোনায় একদিনে সর্বোচ্চ মৃত্যু, শনাক্তও সর্বোচ্চ


১৭ নভেম্বর ২০২০ ১৬:১৭

ঢাকা: করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ নিয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে মারা গেছেন ৩৯ জন। গত ২১ সেপ্টেম্বরের পর থেকে দেশে একদিনে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে এত বেশি মানুষ মারা যায়নি। স্বাস্থ্য অধিদফতরের হিসাব বলছে, ওই দিনের হিসাবে আগের ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে ৪০ জন মারা গিয়েছিলেন।

কেবল মৃত্যু নয়, করোনা সংক্রমণ শনাক্তের ক্ষেত্রেও গত ২৪ ঘণ্টায় নতুন রেকর্ড হয়েছে। গত ২৪ ঘণ্টায় মোট ২ হাজার ২১২ জন করোনা সংক্রমিত ব্যক্তি শনাক্ত হয়েছেন। এর আগে গত ২ সেপ্টেম্বর শনাক্ত হয়েছিলেন ২ হাজার ৫৮১ জন। এরপর গত আড়াই মাসে একদিনে এত বেশি করোনা সংক্রমিত ব্যক্তি দেশে শনাক্ত হননি।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় যে ৩৯ জন মারা গেছেন, তাদের নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ৬ হাজার ২৫৪ জনে। আর নতুন শনাক্তসহ মোট শনাক্ত হলেন ৪ লাখ ৩৬ হাজার ৬৮৪ জন। গত ২৪ ঘণ্টায় অবশ্য করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন আরও ১ হাজার ৭৪৯ জন। তাতে সুস্থতার হার দাঁড়িয়েছে ৮০ দশমিক ৮১ শতাংশ।

মঙ্গলবার (১৭ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের কোভিড-১৯ সংক্রান্ত প্রতিদিনের প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। অধিদফতরের কোভিড ইউনিটের পরিচালক ডা. মো. ইউনুস বিজ্ঞপ্তিটিতে সই করেছেন।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ১১৭টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এই সময়ে পরীক্ষার জন্য মোট নমুনা সংগ্রহ করা হয়েছে ১৬ হাজার ৬০২টি। আগের নমুনা মিলিয়ে এদিন ১৫ হাজার ৯৯০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ নিয়ে দেশে মোট করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হলো ২৫ লাখ ৭২ হাজার ৯৫২টি।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় ২ হাজার ২১২টি নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ৪ লাখ ৩৬ হাজার ৬৮৪ জনের শরীরে। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৮৩ শতাংশ। আর এখন পর্যন্ত নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৬ দশমিক ৯৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে ৩৯ জনের মৃত্যু হয়েছে। ৫৬ দিন পর একদিনে এত বেশি মানুষ করোনা সংক্রমণ নিয়ে মারা গেলেন। এর আগে এ মাসে গত ৯ নভেম্বর সর্বোচ্চ ২৫ জন মারা গিয়েছিলেন। গতকাল সোমবারের (১৬ নভেম্বর) হিসাবে এ সংখ্যা ছিল ২১ জন। গত ২৪ ঘণ্টার ৩৯ জনসহ দেশে করোনা সংক্রমণ নিয়ে মোট ৬ হাজার ২৫৪ জনের মৃত্যু হলো। সংক্রমণ শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৩ শতাংশ।

এদিকে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ১ হাজার ৭৪৯ জন মানুষ করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছেন। এ নিয়ে করোনা সংক্রমণ থেকে মোট সুস্থ হলেন ৩ লাখ ৫২ হাজার ৮৯৫ জন। মোট আক্রান্তের পাঁচ ভাগের চার ভাগই সুস্থ হয়ে উঠেছেন। শতকরা হিসাবে শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮০ দশমিক ৮১ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে ৩৯ জন মারা গেছেন তাদের মধ্যে ৩০ জন পুরুষ, ৯ জন নারী। তাদের মধ্যে ষাটোর্ধ্ব ২৪ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১০ জন। এছাড়া ৪১ থেকে ৫০ বছর বয়সী দুই জন এবং ৩১ থেকে ৪০, ২১ থেকে ৩০ ও ১১ থেকে ২০ বছর বয়সী একজন করে মারা গেছেন।

বিভাগওয়ারী তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ২২ জন এবং রংপুর ও চট্টগ্রাম বিভাগে পাঁচ জন করে মারা গেছেন করোনা সংক্রমণ নিয়ে। এছাড়া রাজশাহী বিভাগে তিন জন এবং সিলেট ও বরিশাল বিভাগে দুই জন করে মারা গেছেন। আর ৩৯ জনের সবাই-ই মারা গেছেন হাসপাতালে।

করোনা সংক্রমণ করোনাভাইরাস কোভিড-১৯ টপ নিউজ স্বাস্থ্য অধিদফতর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর