Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এক ব্যক্তি খুলতে পারবেন কোম্পানি, সংসদে বিল পাস


১৮ নভেম্বর ২০২০ ২২:০২

ফাইল ছবি

ঢাকা: ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ ও অধিকতর সহজ লক্ষ্যে  ‘এক ব্যক্তি কোম্পানি’ গঠনের আইনগত বিধান প্রণয়নে এক ব্যক্তি কোম্পানি (দ্বিতীয় সংশোধন) বিল-২০২০ পাস হয়েছে সংসদ। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বিলটি পাসের উত্থাপন করলে কণ্ঠভোটে তা পাস হয়।

এর আগে বিলটি জনমত যাচাই ও বাছাই প্রস্তাব এবং কতিপয় সংশোধনী প্রস্তাব করেন বিরোধী দলীয় সংসদ সদস্যরা। তাদের প্রস্তাব কণ্ঠভোটে বাতিল হয়। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বিলটি পাসের উত্থাপন করেন সংসদে।

বিজ্ঞাপন

বিলে কোম্পানি আইন সংশোধন করে অনলাইনের মাধ্যমে নিবন্ধনের বিধান রাখা হয়েছে। বর্তমান আইনে ১৪ দিনের নোটিশে বোর্ড মিটিং করার বিধান আছে। প্রস্তাাবিত আইনে এটিকে ২১ দিন করা প্রস্তাব করা হয়েছে।

বুধবার (১৮ নভেম্বর) রাতে ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে সংসদ অধিবেশনে বিলটি পাস করা হয়।

পাস হওয়া বিলে বলা হয়েছে, এক ব্যক্তি কোম্পানির পরিশোধিত শেয়ার মূলধন হবে অন্যূন ২৫ লাখ টাকা এবং অনধিক ৫ কোটি টাকা। অব্যবহিত পূর্ববর্তী অর্থবছরের বার্ষিক টার্নওভার অন্যূন এক কোটি টাকা এবং ৫০ কোটি টাকা হবে।

পরিশোধিত শেয়ার মূলধন এবং বার্ষিক টার্নওভারের পরিমাণ বেশি হলে শর্তপূরণ সাপেক্ষে এক ব্যক্তির কোম্পানিকে প্রাইভেট লিমিটেড কোম্পানি বা ক্ষেত্রমত পাবলিক লিমিটেড কোম্পানিতে রূপান্তর করা যাবে। পরিচালক এবং প্রধান ব্যক্তি একজন থাকেন বলে এ ধরনের কোম্পানি পর্ষদ সভা করা ও সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ায় নিয়মের ছাড় পাবে। তবে এক ব্যক্তির কোম্পানিকে বছরে কমপক্ষে একটি পরিচালক সভা করতে হবে। একমাত্র পরিচালক মারা গেলে সব শেয়ারের মালিক হবেন তার মনোনীত ব্যক্তি।

বিজ্ঞাপন

কোম্পানি আইন অনুযায়ী এখন প্রাইভেট লিমিটেড কোম্পানি পরিচালিত হয় পরিচালনা পর্ষদের মাধ্যমে। এই পর্ষদ বা বোর্ডের পরিচালক ও চেয়ারম্যানদের দায়িত্ব পালনের ক্ষেত্রে সুনির্দিষ্ট কিছু নিয়ম অনুসরণ করতে হয়। আর পাস হওয়া আইনে ‘এক ব্যক্তির কোম্পানি’ হলো সেই কোম্পানি, যার বোর্ডে সদস্য থাকবেন কেবল একজন। কোম্পানির শেয়ার হস্তান্তরের ক্ষেত্রে হস্তান্তরকারীর ব্যক্তিগত উপস্থিতি এবং কমিশনের মাধ্যমে হস্তান্তর দলিলে স্বাক্ষরের বিষয়টি নিশ্চিত করার কথা বলা হয়েছে প্রস্তাবিত আইনে। বিলে বলা হয়েছে, কোম্পানি উঠে গেলে পাওনাদারদের ঋণ পরিশোধে অগ্রাধিকার দিতে হবে।

পাস হওয়া বিলের উদ্দেশ্য কারণ সম্পর্কে বলা হয়েছে দেশের ব্যবসা বাণিজ্য সম্প্রসারণ ও অধিকতর সহজীকরণের লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় এক ব্যক্তি কোম্পানি গঠনের আইনগত বিধান প্রণয়ন করার উদ্যোগ গ্রহণ করে।

কোম্পানি কোম্পানি আইন জাতীয় সংসদ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর