Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডা. মামুনকে গ্রেফতারের প্রতিবাদে ২ দিনের কর্মবিরতিতে বিএপি


১৮ নভেম্বর ২০২০ ২৩:৪২

ঢাকা: আদাবরের মাইন্ড এইড হাসপাতালে জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার (এএসপি) আনিসুল করিমকে পিটিয়ে হত্যার মামলায় গ্রেফতার হওয়া জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের রেজিস্টার ডা. আব্দুল্লাহ আল মামুনকে গ্রেফতারের প্রতিবাদে টানা দুই দিন স্বাস্থ্যসেবা বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট (বিএপি)।

আজ বুধবার (১৮ নভেম্বর) শুরু হয়ে তাদের এই কর্মবিরতি চলবে আগামীকাল বৃহস্পতিবার (১৯ নভেম্বর) পর্যন্ত চলবে। এই সময়ে বিএনপি সদস্যরা প্রাইভেট চেম্বারসহ অনলাইন স্বাস্থ্যসেবাও বন্ধ রেখে কর্মবিরতি পালন করে ডা. মামুনকে গ্রেফতারের প্রতিবাদ জানাবেন।

বিজ্ঞাপন

বুধবার (১৮ নভেম্বর) রাতে বিএপি সভাপতি অধ্যাপক ডা. মো. ওয়াজিউল আলম চৌধুরী সারাবাংলাকে এসব তথ্য জানিয়েছেন। তিনি বলেন, বৃহস্পতিবার কর্মবিরতি পালন শেষে তারা পরবর্তী সিদ্ধান্ত নেবেন।

অধ্যাপক ডা. ওয়াজিউল আলম বলেন, ডা. আব্দুল্লাহ আল মামুন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টের (বিএপি) সদস্য। আমরা এরই মধ্যে তার গ্রেফতারের প্রতিবাদ জানিয়েছি। ইনস্টিটিউটের সব কর্মকর্তা-কর্মচারীও এ বিষয়ে ক্ষোভ জানিয়েছেন। একজন সরকারি কর্মকর্তাকে গ্রেফতারের আগে যে নিয়ম মানা দরকার, আইনশৃঙ্খলা বাহিনী সেটি করেনি। পুরোপুরি নিয়ম বহির্ভূতভাবে তাকে তুলে নিয়ে যাওয়া হয়েছে, যা অত্যান্ত দুঃখজনক। আইনি সহায়তার মাধ্যমে তার দ্রুত মুক্তির ব্যবস্থা আমরা করছি।

এদিকে, বিএপি সভাপতি অধ্যাপক ডা. মো. ওয়াজিউলের সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতেও ডা. মামুনকে গ্রেফতারের প্রতিবাদ জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মানসিকভাবে অসুস্থ এএসপি আনিসুল করিমের নিকটাত্মীয় বোন ও ভগ্নিপতি নিজেরাও চিকিৎসক। তারা সরকারি জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটে চিকিৎসার পরিবর্তে প্রাইভেট ক্লিনিকে চিকিৎসা নিতে আগ্রহী ছিলেন। ফলে তারা স্বেচ্ছায় তাকে মাইন্ড এইড ক্লিনিকে নিয়ে যান। এরপর তার মৃত্যু হয়। অত্যান্ত পরিতাপের বিষয় যে এএসপি আনিসুল করিম হত্যাকাণ্ডের সময় অনুপস্থিত একজন চিকিৎসককে হত্যা মামলার আসামি করা হয়েছে। ঘটনার সুষ্ঠু তদান্তের মাধ্যমে প্রকৃত দোষীদের শাস্তি নিশ্চিত করা হবে বলে আশা করছে বিএপি।

বিজ্ঞাপন

উল্লেখ্য, এএসপি আনিসুল করিম শিপনকে হাসপাতালে পিটিয়ে হত্যার ঘটনায় দায়ের করা মামলায় ১৭ নভেম্বর গ্রেফতার করা হয় জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের রেজিস্ট্রার ডা. আব্দুল্লাহ আল মামুনকে। তাকে জিজ্ঞাসাবাদের জন্য দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ডা. আব্দুল্লাহ আল মামুন ডা. মো. ওয়াজিউল আলম চৌধুরী বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস বিএপি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর